ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

ছাত্রলীগের চরিত্র পাল্টাতে হবে : ওবায়দুল কাদের

প্রকাশিত: ১০:৫১ এএম, ৩০ মে ২০১৫

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগ আজ যে চরিত্রে আছে তা পাল্টাতে হবে। বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠনের কোনো নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ থাকতে পারে না। শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে ঢাকা মহানগর ছাত্রলীগ দক্ষিণ শাখার দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এদিন বেলা ১১টায় সম্মেলনের উদ্বোধন করেন ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ। এতে প্রধান বক্তা ছিলেন ছাত্রলীগ সাধারণ সম্পাদক সিদ্দীকী নাজমুল আলম।

ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগের বিরুদ্ধে অনেক অভিযোগ আসে শোনা যায়। বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠনের কোনো নেতাকর্মীর বিরুদ্ধে এমন অভিযোগ ওঠা খুবই দুঃখজনক। বঙ্গবন্ধুকে জানলে, তার আদর্শকে জানলে রাজনীতি শেখার জন্য আর কারো কাছে যাওয়ার দরকার পড়ে না। বঙ্গবন্ধুর লেখা আত্মজীবনী বইটিতেই রাজনীতির সকল শিক্ষা রয়েছে। আমি জানি অধিকাংশ ছাত্রলীগ নেতাকর্মীই বইটি পড়েনি, সংগ্রহ করেনি।

তিনি বলেন, আজকের এই সম্মেলনে এসেও বিশৃঙ্খল পরিবশে দেখতে পেলাম। সবাই মঞ্চে ওঠার প্রতিযোগিতা করছেন। সবাই মঞ্চে উঠলে কর্মী কে? স্লোগান দিয়ে আজ নেতা হতে চাইছেন। কে বক্তব্য দিচ্ছেন আর কে স্লোগান দিচ্ছেন বোঝার উপায় নেই। এটি আমাকে অবাক করেছেন।

সাবেক এই ছাত্র নেতা বলেন, রাস্তার পাশে নেতাদের ছবিসম্বলিত পোস্টার আর বিলবোর্ডে শহর ঢেকে যাচ্ছে, আকাশ ঢাকা পড়ছে। রঙ্গীন পোস্টার করে নেতা হওয়া যায় না। নেতা হতে গেলে মানুষের হৃদয়ে নাম লেখাতে হয়। কীভাবে সৎ, যোগ্য নেতা হতে হয়, তা বঙ্গবন্ধুর পরিবার থেকে শিক্ষা নিতে হবে।

তিনি বলেন, ২০০১ সালের ১৭ মে পল্টল ময়দানে ছাত্রলীগ শেখ হাসিনাকে ‘দেশরত্ন’ উপাধি দিয়েছে। গতকাল জাতীয় নাগরিক কমিটি শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে এ উপাধিতে ভূষিত করেন। আমরা ছাত্রলীগের পক্ষ থেকে নাগরিক কমিটিকে অভিনন্দন জানাই।

শেখ হাসিনা সরকারের নানা উন্নয়নের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, গঙ্গা চুক্তি, শান্তি চুক্তি, সীমান্ত চুক্তি, সমুদ্র বিজয় করে শেখ হাসিনা আজ বিশ্বনেতা। তিস্তা চুক্তি এখন সময়ের ব্যাপার মাত্র।

ঢাকা দক্ষিণ ছাত্রলীগ সভাপতি ও নবনির্বাচিত কাউন্সিলর আনিসুর রহমান আনিসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মাহমুদুল হাসান রিপন, সাধারণ সম্পাদক মাহফুজুর হায়দার রোটন, অ্যাডভোকেট সানজিদা খানম এমপি প্রমূখ।

এএসএস/বিএ/আরআইপি