ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিএনপির আচরণ অবিবেচক গ্রাম্য মোড়লের মতো : হাছান মাহমুদ

প্রকাশিত: ০৯:১৪ এএম, ০৯ জুলাই ২০১৭

 

বিএনপির আচরণ অবিবেচক গ্রাম্য মোড়লের মতো বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। একই সঙ্গে বিএনপিকে পরগাছার দল বলেও অভিহিত করেছেন তিনি।

রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘উন্নয়ন বিরোধী ও রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়াও’ শীর্ষক সমাবেশ ও মানববন্ধনে এসব কথা বলেন সাবেক এই বন ও পরিবেশমন্ত্রী।

বাংলাদেশ স্বাধীনতা পরিষদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত এ সমাবেশ ও মানববন্ধনে তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রে প্রায় ৫০ শতাংশ, চীনে ৪০ শতাংশের বেশি এবং জার্মানিতে ৪০ শতাংশ কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন হয়। অথচ বাংলাদেশে এখনও পর্যন্ত উৎপাদিত বিদ্যুতের মাত্র দুই শতাংশ কয়লাভিত্তিক।

তিনি বলেন, যেহেতু কয়লা সাশ্রয়ী, তাই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন প্রকল্প গ্রহণ করা হয়েছে। যা সুন্দরবন থেকে ৬৯ দশমিক ৬ কিলোমিটার দূরে।

ড. হাছান মাহমুদ বলেন, আমাদের গ্রাম দেশে মোড়লরা কয় ‘কইছি তো কইছি, আমি আমার কথা থেকে সরমু না’। এই তেল-গ্যাস বিদ্যুৎ কমিটির যারা কর্ণধর আর বিএনপি নেতাদের বক্তব্য হচ্ছে গ্রামের রগচটা ওই মোড়লদের মতো। অবিবেচক মোড়লের মতো হচ্ছে তাদের আচরণ। ইউনেস্কো আপত্তি প্রত্যাহার করল, আর ওনারা বললেন আমাদের আন্দোলন থামবে না। কারণ তাদের তো আর কোনো ইস্যু নাই।

তিনি বলেন, বাংলাদেশে তিন প্রকারের বুদ্ধিজীবী আছে। সর্বজ্ঞানে জ্ঞানী বুদ্ধিজীবী, বিশেষ ভাবে অগ্রগামী বুদ্ধিজীবী এবং বিশেষ কারণে অগ্রগামী বুদ্ধিজীবী। এসব বিশেষ অগ্রগামী বুদ্ধিজীবীদের কারণে আজকে জনগণ বিভিন্ন ক্ষেত্রে বিভ্রান্ত হচ্ছেন। তাদের হাত থেকে দেশকে রক্ষা করা প্রয়োজন।

বিএনপিকে পরগাছার দল উল্লেখ করে সাবেক এই বন ও পরিবেশ মন্ত্রী বলেন, বিএনপির কোন ইস্যু নাই, তারা একটা পরগাছা দল। বিএনপির যেহেতু কোনো ইস্যু নায় তাই তারা তথাকথিত সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির ব্যানারে পরিচালিত আন্দোলনে সমর্থন দিয়েছে।

তিনি অভিযোগ করেন, ওই সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি সারা পৃথিবীব্যাপী লবিং করে ৪০টির মতো পরিবেশবাদী সংগঠনকে নিজেদের সঙ্গে সংযুক্ত করেছে। যাতে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য সুন্দরবকে বিপন্ন হেরিটেজ হিসেবে ঘোষণা করে।

তিনি বলেন, এই লবিংয়ের টাকা কোথা থেকে আসে, সুন্দরবনে পিকনিকে যাওয়ার টাকা কোথা থেকে আসে এবং কারা এ খাতে বিনিয়োগ করছে আমরা তা জানি।

তিনি বলেন, যারা বাংলাদেশের গার্মেন্টস শিল্পের উন্নয়ন চায় না, দেশের উন্নয়ন হোক তা চায় না, তারাই এ সব ক্ষেত্রে টাকা লগ্নি করে। সরকারের প্রতি অনুরোধ এসব প্রতিষ্ঠানের সঙ্গে যারা যুক্ত তাদের অ্যাকাউন্ট চেক করা হোক। তারা কার কার সঙ্গে মিটিং করেছে এগুলো তদন্ত করা হোক।

এমএএস/এমএমজেড/পিআর

আরও পড়ুন