ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক ৭ মে

প্রকাশিত: ০৭:২২ এএম, ০৪ মে ২০১৭

আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক আগামী ৭ মে (রোববার) অনুষ্ঠিত হবে। ওই দিন সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনের নবম তলায় সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

বৈঠকে দলীয় সব সংসদ সদস্যকে যথাসময়ে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি নূর-ই-আলম চৌধুরী।

জানা গেছে, গত বুধবার আওয়ামী লীগে যোগ দেয়া ১৪ জন স্বতন্ত্র এমপি ওই বৈঠকে উপস্থিত থাকবেন। এসব এমপি গত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করেন। এবার তারা নিজ ‘ঘরে’ ফিরলেন।

বুধবার ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং সংসদীয় দলের সেক্রেটারি নূর-ই-আলম চৌধুরীর সঙ্গে বৈঠক করে ফের দলে ফেরার সিদ্ধান্ত নেন এসব এমপি। গোপনে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পরে এ বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দিনাজপুরের এমপি খালিদ মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ১৬ জন স্বতন্ত্র এমপির মধ্যে ১৪ জন আওয়ামী লীগে যোগ দিয়েছেন। তারা এখন নিজ ঘরে ফিরে এসেছেন।

এই ১৪ জন হলেন গাইবান্ধা-৮ আসনের আবুল কালাম আজাদ, নওগাঁ-৩ আসনের ছলিম উদ্দীন তরফদার, কুষ্টিয়া-১ আসনের রেজাউল হক চৌধুরী, ঝিনাইদহ-২ আসনের তাহজীব আলম সিদ্দিকী, যশোর-৫ আসনের স্বপন ভট্টচার্য্য, পিরোজপুর-৩ আসনের রুস্তম আলী ফরাজী, ঢাকা-৭ আসনের হাজী মো. সেলিম, নরসিংদী-২ আসনের কামরুল আশরাফ খান, নরসিংদী-৩ আসনের সিরাজুল ইসলাম মোল্লা, ফরিদপুর-৪ আসনের মজিবুর রহমান চৌধুরী নিক্সন, মৌলভীবাজার-২ আসনের আব্দুল মতিন, কুমিল্লা-৩ আসনের ইউসুফ আবদুল্লাহ হারুন, কুমিল্লা-৪ আসনের রাজী মোহাম্মদ ফখরুল এবং পার্বত্য রাঙামাটির ঊষাতন তালুকদার।

স্বতন্ত্র ১৬ জন এমপির অপর দুইজন হলেন মেহেরপুর-২ আসনের মো. মকবুল হোসেন এবং ফেনী-৩ আসনের রহিম উল্লাহ।

এদের মধ্যে রুস্তম আলী ফরাজী এরআগে বিএনপি ও জাতীয় পার্টি থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন। ঊষাতন তালুকদার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা। কামরুল আশরাফ খান আওয়ামী লীগে ছিলেন না।

এছাড়া মকবুল এরআগে আওয়ামী লীগ থেকে সংসদে প্রতিনিধিত্ব করেছেন এবং রহিম উল্লাহ সৌদি আরবের জেদ্দা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

স্বতন্ত্র এমপিদের আওয়ামী লীগে যোগদান প্রসঙ্গে সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেন, যদি কোনো স্বতন্ত্র এমপি সংসদে প্রতিনিধিত্বকারী কোনো দলে যোগ দিতে চান, তবে তার আবেদন এবং ওই দলের নেতার অনুমোদন প্রসঙ্গে প্রধান হুইপ স্পিকারকে জানাবেন।

এইচএস/এসআর/পিআর

আরও পড়ুন