ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

আইপিইউ সম্মেলন প্রহসন ছাড়া কিছু নয়: ফখরুল

প্রকাশিত: ০৮:৩৯ এএম, ০৩ এপ্রিল ২০১৭

ঢাকায় অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্ট ইউনিয়ন (আইপিইউ) সম্মেলন একটা প্রহসন ছাড়া অন্য কিছু নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দুপুরে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে রোববার রাতে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকের বিষয়বস্তু তুলে ধরেন মির্জা ফখরুল।

তিনি বলেন, ঢাকায় আইপিইউ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের যেসব দেশে সংসদীয় গণতন্ত্র রয়েছে, তাদের প্রতিনিধিত্বকারী পার্লামেন্টের যেসব সদস্য এই অধিবেশনে যোগ দিয়েছেন তাদের বিএনপির পক্ষ থেকে অভিনন্দন জানানো হচ্ছে।

ফখরুল বলেন, কিন্তু যে দেশের পার্লামেন্ট জনগণের প্রতিনিধিত্ব করে না, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ধ্বংস করে দিয়েছে এবং নাগরিকদের মানবাধিকার লুণ্ঠিত, হত্যা, গুম, গ্রেফতার ও মিথ্যা মামলায় জনগণ জর্জরিত; সেই দেশে আইপিইউয়ের এই সম্মেলন একটা প্রহসন ছাড়া অন্য কিছু নয়।

এক প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেন, সাবের হোসেন চৌধুরী বিনা ভোটে নির্বাচিত। সম্মেলনে আগত সংসদ সদস্যরা জানলে তাকে আইপিইউর সভাপতি নির্বাচিত করতেন না।

আরেক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, বাংলাদেশে আগত আইপিইউয়েরন সদস্যদের ‘বাংলাদেশের সংসদের বেশিরভাগ সদস্য বিনা ভোটে নির্বাচিত’ বিষয়টি অবহিত করে চিঠি দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আহমদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন জীবন, এমরান সালেহ প্রিন্স প্রমুখ।

এমএম/এসআর/পিআর

আরও পড়ুন