ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

দেশে জাতীয় ‘স্থবিরতা’ চলছে : তারেক (ভিডিও)

প্রকাশিত: ০৬:৪১ এএম, ২৫ আগস্ট ২০১৪

দেশে রাজনৈতিক, অর্থনৈতিক ও সর্বোপরি জাতীয় ‘স্থবিরতা’ চলছে বলে দাবি করেছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এ অবস্থা থেকে ‘মুক্ত’ হতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে গণতন্ত্রের সুষ্ঠু চর্চাকে পুনঃস্থাপন করা প্রয়োজন বলে মনে করেন তিনি।

এ লক্ষ্যে সচেতন নাগরিকদের যার যার ব্যক্তিগত ও পেশাগত অবস্থান থেকে জোরদার আন্দোলন ও প্রচারণা চালানোর আহ্বান জানান তিনি।

রোববার লন্ডন সময় বিকেল ৫টা এবং বাংলাদেশ সময় রাত ১১টায় বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ লন্ডন শাখার আয়োজনে ‘সমৃদ্ধ বাংলাদেশ গঠনের জন্য কৌশলপত্র’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তারেক রহমান বলেন, ‘ধর্ম, বিশ্বাস, মত, কিংবা আদর্শ ভিন্ন হতেই পারে। কিন্তু মনে রাখতে হবে, দেশটা আমাদের সবার। রাজনীতির মূল উদ্দেশ্য কেবল ক্ষমতায়ন নয়, বরং রাষ্ট্রীয় উন্নয়ন ও সামাজিক অগ্রযাত্রার একটি অবিচ্ছেদ্য অংশ। যার মাধ্যমে প্রতিফলন ঘটে দেশের মানুষের আশা-আকাঙ্ক্ষা আর চাওয়া-পাওয়ার।’

তিনি বলেন, ‘একদিকে দেশের গৌরবময় অতীতকে একটি নির্দিষ্ট পরিবার ও দলের রাজনৈতিক বিকৃতির হাত থেকে রক্ষা করতে হবে, অন্যদিকে বর্তমান অগণতান্ত্রিক ও স্বৈরাচারী তথাকথিত আওয়ামী লীগ সরকারের শোষণ-নির্যাতনের চিত্র সর্বত্র তুলে ধরতে হবে।’

দেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ভবিষ্যৎ কাঠামো, দেশের মানুষের সামাজিক সমৃদ্ধি ও আর্থিক স্বনির্ভরতার উপযোগী নীতিমালা নিয়ে আলোচনা করার ওপর জোর দেন তিনি।

প্রবাসী পেশাজীবীদের আয়োজনে ওই সভায় বক্তব্যের প্রথমেই তিনি তার নবনিযুক্ত শিক্ষা ও গবেষণা উপদেষ্টা এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক মাহদী আমিনকে পরিচয় করিয়ে দেন। তিনি বলেন, এর মাধ্যমে মেধাবী পেশাজীবীরা সমৃদ্ধ বাংলাদেশ গঠনের কর্মযজ্ঞে সক্রিয়ভাবে অংশগ্রহণে উৎসাহিত হবেন।

তারেক রহমান একটি উন্নয়নশীল ও উৎপাদনমুখী বাংলাদেশের ভবিষ্যৎ রূপরেখা এবং রাষ্ট্র পরিচালনার সময়োপযোগী নীতিমালা বিষয়ে তার বিভিন্ন খাতওয়ারি চিন্তাভাবনা উপস্থিত পেশাজীবীদের কাছে উপস্থাপন করেন। এর মধ্যে রয়েছে শিক্ষা, শিল্পায়ন, কৃষি, অবকাঠামো, পরিবেশ এবং জ্বালানি।