ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিএনপির অনির্দিষ্টকালের অবরোধ প্রত্যাহার হচ্ছে!

প্রকাশিত: ০৭:৩৬ এএম, ০৭ এপ্রিল ২০১৫

সরকার পতন না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তবে সেই কর্মসূচি তিন মাস গড়ানোর পরই সিদ্ধান্ত থেকে সরে আসছে তিনি। সিটি নির্বাচনকে কেন্দ্র করে নতুন কৌশলে এগিয়ে যাওয়ার চিন্তা করছেন ২০ দলীয় জোট নেতা খালেদা জিয়া।

তিন সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে মূলত বিএনপির সব কর্মসূচি এলোমেলো হয়ে গেছে। গত ৫ জানুয়ারির নির্বাচন থেকে শিক্ষা নিয়ে সিটি নির্বাচনে সরকারকে নিজেদের জনপ্রিয়তা দেখাতেই বিএনপি এখন মরিয়া। তাই কীভাবে এই নির্বাচনে বিজয় ছিনিয়ে আনা যায় সেই চিন্তায় বিভোর হয়ে আছে দলটি।

এদিকে সরকার পতন আন্দোলনের অংশ বিএনপির চলমান অবরোধ হরতাল ভোতা অস্ত্রে পরিণত হওয়ার নতুন কৌশলে এগিয়ে যাওয়ার চিন্তা করছে দলটি। সেক্ষেত্রে সিটি কর্পোরেশন নির্বাচনে মনযোগী হতে চায় তারা। পরবর্তীতে নির্বাচনে বিজয়ী হয়ে আবারেও জাতীয় নির্বাচন ইস্যুতে সরকার পতন আন্দোলনে সক্রিয় হতে চায় দলটি।

এজন্য আপাতত অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি থেকে সরে আসার চিন্তা করা হচ্ছে। রাজনীতির মাঠে সরকারের কাছে বার বার হেরে যাওয়ার কারণও খুঁজতে চেষ্টা করছেন তারা। তবে অবরোধ কর্মসূচি থেকে সরে আসার বিষয়ে শিগগিরই আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানানো হবে বলে জানিয়েছে সূত্র।

সূত্রটি জানায়, চলতি সপ্তাহ থেকে হরতাল কর্মসূচি বন্ধ রেখেছে বিএনপি। সর্বশেষ নিজের ডাকা অবরোধ ভেঙ্গে রোববার সকালে ঢাকা আলিয়ার বিশেষ আদলতে গিয়েছিলেন খালেদা জিয়া। সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে আপাতত অবরোধ কর্মসূচি স্থগিত করা বা শিথিল করার চিন্তা করছে দলটি।

এদিকে সারাদেশে অবরোধ শিথিল করা হবে নাকি ঢাকা ও চট্টগ্রামে শিথিল করা হবে এ বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্তে যেতে পারেনি বিএনপি। তবে নির্বাচনে অংশ নিলে অবশ্যই ঢাকা ও চট্টগ্রামে এই কর্মসূচি স্থগিত থাকবে বলে জানিয়েছেন বিএনপির দায়িত্বশীল একটি সূত্র।

বিএনপি সমর্থিত বুদ্ধিজীবী, শত নাগরিক কমিটির আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এমাজ উদ্দিন আহমেদ জাগো নিউজকে বলেছেন, সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিলে অবরোধ কর্মসূচি প্রত্যাহার করবে বিএনপি। এ বিষয়ে দুই একদিনের মধ্যেই সিদ্ধান্ত নেয়া হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান জানান, সিটি নির্বাচনের কারণে চলমান অবরোধ কর্মসূচি অবশ্যই প্রত্যাহার করা হবে। তিনি বলেন, অবরোধ থাকলে নির্বাচনী কাজে বিঘ্ন ঘটবে তাই এই কর্মসূচি শিথিল করা হবে।

তবে অবরোধ কর্মসূচি নির্বাচনী এলাকায় নাকি সারাদেশেই শিথিল করা হবে এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও তিনি জানান।

এমএম/এআরএস/বিএ/এমএস