ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

প্রার্থীদের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন

প্রকাশিত: ০৪:২১ এএম, ০৩ এপ্রিল ২০১৫

সিটি করপোরেশনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মেয়র, সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। পৃথকভাবে তিন সিটি করপোরেশনের প্রার্থীদের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

আগামী ১১ থেকে ১৫ এপ্রিলের মধ্যে এসব বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইসি সচিবালয়ের উপ-সচিব সামসুল আলম। তিনি বলেন, প্রার্থীদের সঙ্গে মতবিনিময়ের সিদ্ধান্ত হয়েছে। প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এ বৈঠক আহবানের জন্য সংশ্লিষ্ট তিন সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তাদের বলা হবে। ওই মতবিনিময়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিউদ্দীন আহমদের উপস্থিত থাকার কথা রয়েছে।
 
ইসি সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী আচরণবিধি ভালোভাবে প্রতিপালনের জন্য কমিশন থেকে কঠোর নির্দেশনা দেয়ার জন্যই মূলত এই মতবিনিময়। এছাড়া প্রার্থীদের মতামত ও অভিযোগগুলো শুনবেন সিইসি নিজেই। তিন সিটির সংশ্লিষ্ট এলকায় অনুষ্ঠিত হবে কমিশনের এই মতবিনিময় সভা। ওই সভায় নির্বাচন কমিশন সচিব, রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরাও উপস্থিত থাকবেন।
 
গত ১৮ মার্চ তিনি সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ এপ্রিল। গত ২৯ মার্চ ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। ১ ও ২ এপ্রিল মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে। তিন সিটিতে মনোনয়ন দাখিলকারী ৬০ জন মেয়র প্রার্থীর মধ্যে ৫৪ জন প্রার্থীতা বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে ৬ জনের প্রার্থীতা।
 
এছাড়াও উল্লেখযোগ্য সংখ্যক কাউন্সিলর প্রার্থীর প্রার্থীতাও বাতিল হয়ে গেছে। প্রার্থীতা বাতিলের দিন থেকে তিন দিনের মধ্যে আপিল করা যাবে। আপিল কর্তৃপক্ষ করা হয়েছে ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে। আগামী ৯ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা আছে। আর ১০ এপ্রিল প্রতীক বরাদ্দের পর থেকে প্রার্থীরা পুরোদমে প্রচার-প্রচারণা চালাতে পারবেন।
 
এদিকে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ জানান, কমিশনের নিজস্ব অর্থায়নে নির্বাচনী বিতর্ক আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে কেউ এগিয়ে এলে আমাদের আপত্তি থাকবে না। ইত্তেফাক

এএ