ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

৩৫ বছরে স্বেচ্ছাসেবক দল

প্রকাশিত: ০৩:২৬ এএম, ১৯ আগস্ট ২০১৪

বিএনপির অন্যতম অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল মঙ্গলবার ৩৫ বছরে পা দিচ্ছে। ১৯৮০ সালের ১৯ আগস্ট বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলের অঙ্গ সংগঠন হিসেবে সংগঠনটি প্রতিষ্ঠা করেন।

স্বেচ্ছাসেবক দল সূত্র জানায়, সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপি নেতৃত্বাধীন বিশদলীয় জোটের পূর্ব নির্ধারিত বিক্ষোভ সমাবেশ থাকায় ওই দিনে কোনো অনুষ্ঠান থাকছে না সংগঠনটির।

সংগঠন সূত্রে জানা যায়, ১৯৮০ সালের ১৯ আগস্ট শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান কাজী সিরাজকে (বর্তমানে সংস্কারপন্থী হিসেবে দল থেকে বাদ পড়েছেন) আহ্বায়ক করে ২৩ সদস্যবিশিষ্ট জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক সংগঠন নামে একটি অঙ্গ সংগঠন গঠন করেন।

জিয়াউর রহমান এই সংগঠনের বিষয়ে বলেছিলেন, ‘সৎ নিষ্ঠাবান কর্মীদের সমন্বয়ে এই সংগঠনটি গড়ে তোলা হবে। এই সংগঠনের নেতাকর্মীরা দেশে ঝড়, বন্যা, জলোচ্ছ্বাস, মহামারীসহ যে কোনো জাতীয় দুর্যোগ ও দেশের মানুষের অধিকার ও গণতন্ত্র রক্ষায় কাজ করবে। কোনো কাজেই তারা ব্যর্থ হবে না। অন্যরা যেখানে ব্যর্থ হবে স্বেচ্ছাসেবক সংগঠনের নেতাকর্মীরা সেখানে এগিয়ে যাবে।’

১৯ সেপ্টেম্বর ১৯৮৫ সালে ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহ্বায়ক কাজী আসাদুজ্জামান আসাদকে আহ্বায়ক করে ২৮ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

এরপর ১০ মার্চ ১৯৯৬ সালে রুহুল কবির রিজভীকে সভাপতি ও ফজলুল হক মিলনকে সাধারণ সম্পাদক করে গঠন করা হয় নতুন কমিটি।

১১ অক্টোবর ২০০৯ সালে ছাত্রদলের সাবেক সভাপতি হাবিব উন নবী খান সোহেলকে সভাপতি ও ঢাকা কলেজের সাবেক ভিপি মীর সরফত আলী সপুকে সাধারণ সম্পাদক এবং ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শফিউল বারী বাবুকে সাংগঠনিক সম্পাদক করে বর্তমান কমিটি অনুমোদন করা হয়। পরবর্তীতে পূর্নাঙ্গ কমিটি গঠিত হয় ২১ আগস্ট ২০১০ সালে।

১৯৯৩ সালের ১ সেপ্টেম্বর দুই দিনব্যাপী বিএনপির জাতীয় কাউন্সিলে স্বেচ্ছাসেবক সংগঠনের নাম পরিবর্তন করে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল নামকরণ করা হয়।

‘৮৮, ৯৮, ২০০৮ এর বন্যা দুর্গত মানুষের পাশে থেকে স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা মানুষকে সাহায্য ও সেবা করছে। বর্তমানে সংগঠনটি সুবিধা বঞ্চিত মানুষের মাঝে বিশুদ্ধ পানি সরবরাহ, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ, দরিদ্র শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ, গ্রামীণ মানুষের মাঝে দেশজ ও ফলজ চারা বিতরণসহ নানাবিধ সেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

বর্তমান কমিটি দায়িত্ব গ্রহণের পর সংগঠনকে শক্তিশালী করার লক্ষ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ সারাদেশে ৬৫টিরও বেশি জেলায় নতুন কমিটি গঠন করে। কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত সারাদেশে ২১ সাংগঠনিক দলের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।