ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিএনপিই কেএম হাসানের নাম জানিয়েছে : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ০৯:১৯ এএম, ২৩ জানুয়ারি ২০১৭

নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির প্রধান হিসেবে বিচারপতি কেএম হাসানের নাম প্রস্তাব করার কথা আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে বিএনপিই জানিয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ কক্ষে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত জুলিয়া নিব্লেটের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে সার্চ সমিটির প্রধান হিসেবে সাবেক প্রধান বিচারপতি কেএম হাসানের নাম প্রস্তাব করেছে। বিএনপির মধ্য থেকেই কেউ বিষয়টি তাকে জানিয়েছেন।

তিনি বলেন, তারা (বিএনপি) রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের আগে নিজ দলের মধ্যে নিশ্চয়ই আলাপ আলোচনা করেছিল। আর তা জানতে ওবায়দুল কাদেরের মতো দক্ষ নেতাকে রাষ্ট্রপতির কাছে বা বঙ্গভবনে যেতে হয়নি।

সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ওবায়দুল কাদের বলেছেন, রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে আমরা নাকি বিচারপতি কেএম হাসানকে সার্চ কমিটির আহ্বায়ক করার সুপারিশ করেছি। এটা সম্পূর্ণ মিথ্যা। তবে তার কাছে আমার প্রশ্ন, তিনি এ সুপারিশের কথা জানলেন কীভাবে? তাহলে রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে কি আওয়ামী লীগের গোপন যোগাযোগ আছে? বাণিজ্যমন্ত্রী বলেন, বিএনপি যে কেএম হাসানের নাম প্রস্তাব করেনি সে বিষয়টি ফখরুল ইসলাম আলমগীর সরাসরি অস্বীকার বা প্রত্যাহারও করেননি, তার প্রতিবাদের ভাষা অত্যন্ত দুর্বল।

তিনি আরও বলেন, আওয়ামী লীগের তরফ থেকে আমরা রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশন গঠনের জন্য পৃথক আইন করার কথা বলেছি। কারও নাম প্রস্তাব করিনি, করার প্রশ্নই ওঠে না। বিএনপি আইনও চায় না।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘রাষ্ট্রপতি অবশ্যই সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে সার্চ কমিটি ও পরে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন গঠন করবেন।

এমইউএইচ/এমএমজেড/আরআইপি