ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

পাঠ্যপুস্তকে নজিরবিহীন ভুলের প্রতিবাদ সমাজতান্ত্রিক ফ্রন্টের

প্রকাশিত: ১১:৩৮ এএম, ০৬ জানুয়ারি ২০১৭

প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তকে নজিরবিহীন ভুল, সাম্প্রদায়িক, লৈঙ্গিক বৈষম্য সৃষ্টি করা হয়েছে। এর মাধ্যমে শিশুদের উপর রাষ্ট্রীয় ফ্যাসিবাদী আচরণ করা হয়েছে। এর বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে সংগঠনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে সভাপতি নাঈমা খালেদ মনিকা বলেন, ২০১৭ সালের প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তকের ১ম শ্রেণিতে ও-অক্ষর চেনাতে ‘ওড়না চাই’ বলা হয়েছে। এর মাধ্যমে লিঙ্গ বৈষম্য শৈশবে  শেখানো হচ্ছে। পাঠ্যসূচি থেকে অনেক লেখকের মননশীল লেখা বাদ দেয়া হয়েছে এবং যে বিষয়বস্তু যুক্ত করা হয়েছে তা সাম্প্রদায়িক দৃষ্ঠিভঙ্গিরই প্রতিফলন। যেমন ধর্মীয় অনুভূতি আহত হতে পারে সে বিবেচনায় হুমায়ুন আজাদের ‘বই’ কবিতা বাদ দেয়া হয়েছে। অষ্টম শ্রেণির আনন্দ পাঠ থেকে বাদ দেয়া হয়েছে রামায়ণ। এছাড়া বইয়ের উপরের ও শেষের পৃষ্ঠায় যে সমস্ত কোটেশন ব্যবহার করা হয়েছে তা আওয়ামী লীগের নির্লজ্জ দলীয় প্রচারণা ছাড়া  আর কিছুই নয়।

যেমন বলা হয়েছে, ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’। এর মাধ্যমে অল্পবয়সী কোমলমতি শিশুদের অন্ধতা শেখানো হবে।

এছাড়া তৃতীয় শ্রেণিতে কুসুমকুমারী দাশের বিখ্যাত কবিতা ‘আদর্শ  ছেলে’ কবিতায় লাইন, বাক্য গঠন, শব্দের বানানে অনেক ভুল পাওয়া গেছে। প্রথম শ্রেণির বাংলা বইয়ের ১১ পৃষ্ঠায় ‘ছাগল গাছে উঠে আম খায়’ এর মতো হাস্যকর তথ্য দেয়া হয়েছে।

ফলে কোমলমতি শিক্ষার্থীদের গিনিপিগ না বানিয়ে অবিলম্বে ভুলে ভরা, সাম্প্রদায়িক, লৈঙ্গিক বৈষম্য ও দলীয় প্রচারণার বই বাতিল করে শিশু কিশোরদের দেহ মন বিকশিত করার পরিপূরক সিলেবাস নির্ধারণ করে নতুন করে বই সরবরাহ করতে হবে।

সমাবেশে  অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন  সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ইভা মজুমদার, সদস্য সুস্মিতা রায় সুপ্তি প্রমুখ।
 
এমএইচএম/এএইচ/পিআর

আরও পড়ুন