ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

সঙ্কট সমাধানে খালেদার তিন শর্ত

প্রকাশিত: ০২:০৫ পিএম, ১৩ মার্চ ২০১৫

চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের জন্য তিনটি শর্ত দিয়েছেন বিএনপির চেয়ারপারসন ও ২০ দলীয় জোটের নেত্রী বেগম খালেদা জিয়া। শুক্রবার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে ৪২ মিনিটের লিখিত বক্তব্যে তিনি এ শর্ত দেন।

দেশে বিরাজমান পরিস্থিতি সমাধানে সাবেক প্রধানমন্ত্রীর খালেদা জিয়ার শর্তগুলো হলো-

১.
জনগণের গণতান্ত্রিক আন্দোলন দমনের উদ্দেশ্যে সারাদেশে যেসব নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে তাদেরকে অবিলম্বে মুক্তিসহ দায়েরকৃত হয়রানিমূলক সকল মিথ্যা মামলা প্রত্যাহার। গুম, খুন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ ও সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য তদন্ত করে দায়ী ব্যক্তিদের শাস্তি দিতে হবে। একই সঙ্গে পুলিশি ও যৌথবাহিনীর হয়রানি বন্ধ করতে হবে।

২.
সভা-সমাবেশ-মিছিলসহ রাজনৈতিক কর্মকাণ্ডের ওপর আরোপিত সকল প্রকার বিধি-নিষেধ অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

৩.
সকলের কাছে গ্রহণযোগ্য সরকারের অধীনে সকলের অংশগ্রহণে অনতিবিলম্বে জাতীয় সংসদের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য দ্রুত সংলাপের আয়োজন করতে হবে।

এসময় বেগম জিয়া বলেন, গণতন্ত্রিক রাজনীতিতে হত্যা ও সন্ত্রাসের কোনো স্থান নেই। তারপরও জনগণের গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলন দমনে সরকার বিভিন্ন হিংসাত্মক পন্থার আশ্রয় নিয়েছে। সরকারের এই দমন-পীড়ন জাতীয় ঐক্যকে ক্ষতিগ্রস্ত করেছে এবং দেশকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

তিনি আরো বলেন, দেশ আজ গভীর সংকটে। এ সংকট রাজনৈতিক ও সাংবিধানিক। আর এ সংকট সৃষ্টি করেছে আওয়ামী লীগ ও শেখ হাসিনা। আর এর সমাধানের দায়িত্বও তাদের হাতে। তারা চাইলেই সংলাপের মাধ্যমে এ সঙ্কট সমাধান করতে পারেন।

এসআই/আরএস/পিআর