ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

রায় পড়া শুরু

প্রকাশিত: ০৫:২৪ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৫

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত ইসলামীর নায়েবে আমীর আবদুস সুবহানের মামলার রায় পড়া শুরু হয়েছে। বুধবার বেলা সোয়া ১১টার দিকে এ রায় পাঠ শুরু করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান।

১৬৫ পৃষ্ঠার রায়ের সারাংশ পাঠ করছেন বিচারপতি ওবায়দুল হাসান। রায় পড়ার আগে সুবহানকে ট্রাইব্যুনালের কাঠগড়ায় আনা হয়। বুধবার সকাল ৮টা ৫৫ মিনিটে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে পুলিশি প্রহরায় ট্রাইব্যুনালে নিয়ে আসা হয়। এ সময় তার পরনে ছিল সাদা পাঞ্জাবি-পায়জামা।
 
মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা আবদুস সুবহানের বিরুদ্ধে আজ বুধবার রায় ঘোষণা করবেন ট্রাইব্যুনাল। মঙ্গলবার সকালে ট্রাইব্যুনাল মামলাটির রায় ঘোষণার জন্য বুধবার দিন ধার্য করেছিলেন।

এর আগে গত বছরের ৪ ডিসেম্বর সুবহানের বিরুদ্ধে চূড়ান্ত যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য মামলাটি অপেক্ষমাণ রেখে দেয় ট্রাইব্যুনাল।

গত ১৭ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আট কার্যদিবসে সুবহানের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন তার আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম ও ব্যারিস্টার এহসান এ সিদ্দিকী।

এর আগে গত ৫ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ও গত বৃহস্পতিবার আট কার্যদিবসে সুবহানের বিরুদ্ধে যুক্তিতর্ক উপস্থাপন করেন চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু, প্রসিকিউটর জেয়াদ-আল-মালুম, ব্যারিস্টার তুরিন আফরোজ, সুলতান মাহমুদ সীমন ও রেজিয়া সুলতানা চমন।

সুবহানের বিরুদ্ধে মামলায় প্রসিকিউশনের পক্ষে ৩০ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর সুবহানের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, আটক, নির্যাতন, লুণ্ঠনসহ ৯টি সুনির্দিষ্ট ঘটনার ভিত্তিতে অভিযোগ গঠন করা হয়।

ট্রাইব্যুনালের আদেশে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ২০১২ সালের ২০ সেপ্টেম্বর সুবহানকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বিএ/এমএস