ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

আওয়ামী লীগ জনগণের দল : কংগ্রেস নেতা

প্রকাশিত: ০৭:৩৬ এএম, ২২ অক্টোবর ২০১৬

মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেয়া নেতা প্রদীপ ভট্টাচার্য বলেছেন, আওম অর্থ জনগণ। আওয়ামী লীগ মানেই হচ্ছে জনগণের দল। ৫৫ হাজার বর্গমাইলের বাংলাদেশে ইতিহাস সৃষ্টি করেছে আওয়ামী লীগ।

শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠানে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে বিদেশি আমন্ত্রিত অতিথি হিসেবে নিজের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আওয়ামী লীগ দলটি অবিভক্ত বাংলায় সব ধরণের আন্দোলনে অংশ নিয়েছিল। আওয়ামী লীগের নেতৃত্বেই বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে।

প্রদীপ ভট্টাচার্য বলেন, কখনো ভাবতে পারিনি এ সমাবেশে এসে বক্তৃতা করা সম্ভব হবে। রবীন্দ্রনাথ ঠাকুর রাজ্য সমাজ নিয়ে প্রবন্ধ লিখেছিলেন। নিজেদের অসাড়তা ও ক্ষুদ্রতার কথা উল্লেখ করেছেন। সাময়িক সমস্যা উল্লেখ করে সেখানে সমাধানের কথাও লিখে গিয়েছিলেন। বঙ্গবন্ধুর আওয়ামী লীগে রবীন্দ্রনাথের সেই প্রবন্ধ বেশ কার্যকরী।

তৃণমূল কংগ্রেসের এ নেতা বলেন, আওয়ামী লীগ শব্দটি এসেছে উর্দু শব্দ আওম থেকে। আওম মানে হচ্ছে জনগণ আর লীগ অর্থ দল। আওয়ামী লীগ মানেই স্বাধীনতার স্বপ্ন দেখার ৫৫ হাজার বর্গ মাইলের একটি দেশের ইতিহাস সৃষ্টি। ইতিহাস বিনির্মানে থেমে থাকেনি এ ঐতিহ্যবাহী দলটি। অদম্য বাসনা ও বিসর্জনের ক্যানভাসে, দেশ ও জাতির মুক্তির মানচিত্র অংকন, সামনের দিকে এগিয়ে যাওয়ার পথে বাংলাদেশ আওয়ামী লীগ ক্রমশ সমৃদ্ধ করে চলেছে আমাদের প্রাণাধিক এ প্রিয় জন্মভূমিকে।

তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই মুদ্রার এপিঠ ওপিঠ। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে একে একে সব বিপর্যয় সামাল দিয়ে উন্নয়নের পতাকাবাহী নৌকা তর তর করে এগিয়ে যাচ্ছে আওয়ামী লীগ। প্রান্তিক মানুষের অন্ন, কর্ম, স্বাস্থ্য, শিক্ষা নিশ্চিত করার মাধ্যমে যে পথ চলা শুরু হয়েছিল, তা ডিজিটাল বাংলাদেশ গড়ার পথকে এগিয়ে এনেছে।

প্রদীপ ভট্টাচার্য আরো বলেন, আওয়ামী লীগ জন্ম লাভের পর ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফার আন্দোলন, ৬৯ গনঅভ্যুত্থান, ৭০-এর নির্বাচনের মাধ্যমে এ দলের নেতৃত্ব ক্রমশ এগিয়ে যায় স্বাধীনতার দিকে। এই দলই স্বশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করে। আর এই দেশটির সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

ভারতের তরফ থেকে, সমস্ত বাঙালির পক্ষ থেকে, পশ্চিম বাংলার পক্ষ থেকে, মমতা বন্দ্যোপাধ্যায়ের পক্ষ থেকে আওয়ামী লীগের ২০তম সম্মেলনের সফলতা কামনা করেন তিনি।

জেইউ/এফএইচ/আরএস/এমএস

আরও পড়ুন