ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

সারাদেশে ৭২ ঘণ্টার হরতাল শুরু

প্রকাশিত: ০২:৫৮ এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৫

চলমান অবরোধের মধ্যেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা টানা ৭২ ঘণ্টার হরতাল রোববার সকাল থেকে শুরু হয়েছে। চলবে বুধবার ভোর ৬টা পর্যন্ত।

শুক্রবার বিএনপির যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই হরতাল ঘোষণা করা হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কার্যালয় উড়িয়ে দেয়া ও তাকে গ্রেফতারে আওয়ামী লীগ নেতাদের হুমকি, আন্দোলন দমনে পুলিশি পদক্ষেপের দায় নিয়ে প্রধানমন্ত্রীর আতঙ্ক সৃষ্টি করা, নেতাকর্মীদের বাড়ি-গাড়িতে বোমা হামলা-অগ্নিসংযোগ, অবরোধ চলাকালে প্রায় ২১ নেতাকর্মীকে হত্যা, ১৫ হাজার নেতাকর্মীকে গ্রেফতার, সরকারি এজেন্ট দিয়ে পেট্রলবোমা মেরে তার দায় আন্দোলনকারীদের ওপর চাপানোর প্রতিবাদে এবং গণতন্ত্র ও ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য এই হরতালের আহবান করা হয়।

হরতালে নাশকতা মোকাবিলায় রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত মোতায়েন রয়েছে পুলিশ। এ ছাড়াও রয়েছে বিজিবি সদস্যরা।

এ দিকে সোমবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে। এর মধ্যে হরতাল আহবান করায় দুশ্চিন্তায় রয়েছে পরীক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা।

তবে হরতাল-অবরোধের মধ্যে পরীক্ষায় বিশেষ নিরাপত্তা দেওয়া হবে বলে পরীক্ষার্থী ও অভিভাবকদের আশ্বস্ত করেছেন পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

বিএ/এমএস