ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

বিক্ষিপ্ত সহিংসতায় ২০ দলের অবরোধ, পুলিশের গুলি

প্রকাশিত: ১১:৩৯ এএম, ০৬ জানুয়ারি ২০১৫

সংঘর্ষ, ভাঙচুর, বিক্ষোভ মিছিল, রেল লাইন উৎপাটন ও সড়কে ব্যারিকেড সৃষ্টির মাধ্যমে সারাদেশে চলছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি। সোমবার ৫ জানুয়ারিকে কেন্দ্র করে সমাবেশ করতে না দেয়া, বিএনপি নেত্রীকে অবরুদ্ধ করা ও নির্যাতন গ্রেফতারের প্রতিবাদে সোমবার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন অবরোধের ডাক দেয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এ অবরোধ কর্মসূচি চলবে বলে খালেদা জিয়া ঘোষণা দেন।
 
মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে অবরোধের সমর্থনে বিএনপি ও জামায়াত- শিবির নেতাকর্মীরা মিছিল, সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।

পুলিশের গাড়িতে আগুন
অবরোধের শুরুতে ভোর থেকেই রাজধানীসহ বিভিন্ন স্থানে পুলিশের গাড়ি ও গণপরিবহনে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় এক আনসার সদস্য দগ্ধ হয়। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।
 
আওয়ামী লীগ কার্যালয়ে আগুন
ডেমরার বাঁশেরপুলে মাতুয়াইল ইউনিয়নের ৬নং ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দিয়েছে বিএনপি কর্মীরা মঙ্গলবার সকাল সাড়ে ৬টায় আওয়ামী লীগ কার্যালয়ে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্দ বিএনপি কর্মীরা। আগুনে মাতুয়াইল ইউনিয়নের ৬নং ওয়ার্ড কার্যালয়টি সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে যায়।
 
মগবাজারে রেল লাইন অবরোধ
রাজধানীর মগবাজার রেলগেট এলাকায় রেল লাইন অবরোধ করে বিক্ষোভ করেছে জামায়াত-শিবির কর্মীরা।
 


অবরোধে রাজধানীতে অভ্যন্তরীণ সড়কে কিছু যানবাহন চলছে। তবে তুলনামুলক কম। তবে দূরপাল্লার সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা থেকে বাইরে এবং বাইরে থেকে ঢাকার ভেতর দূরপাল্লার কোন যান ঢুকতে দেখা যায়নি।
 
না.গঞ্জে বিএনপির মিছিলে লাঠিচার্জ-গুলি, তৈমুরসহ আহত ১০
নারায়ণগঞ্জ শহরের খানপুরে মঙ্গলবার সকালে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় পুলিশের লাঠিচার্জে জেলা বিএনপির সভাপতিসহ অন্তত দশজন আহত হয়েছেন। পুলিশ ঘটনাস্থল থেকে পাঁচজনকে আটক করেছে। বিএনপি নেতাকর্মীরাও পুলিশকে লক্ষ্য করে বেশ কয়েকটি হাতবোমা ছুড়ে।
 
চাষাড়ায় বিএনপি-জামায়াতের মিছিলে রাবার বুলেট
চাষাড়ায় বিএনপি-জামায়াতের মিছিলে বাধা ও রাবার বুলেট ছুঁড়েছে পুলিশ। এসময় আটক করা হয়েছে ৩ জনকে। আহত হয়েছেন ৪ জন। বরিশালে সড়কে ব্যারিকেড সৃষ্টি করে বিক্ষোভ করেছে জামায়াত শিবির কর্মীরা। এসময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়েছে। এছাড়া খুলনায় বিএনপির মিছিলে গুলি করেছে পুলিশ।
 
এদিকে, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, নারায়ণগঞ্জ, রংপুর, কুমিল্লা, নাটোর, চাঁপাইনবাগঞ্জসহ দেশের সব জেলা ও নগরীগুলোতে অভ্যন্তরীণ ও দূরপাল্লার যান চলাচল বন্ধ রয়েছে। তবে ট্রেন চলাচল স্বাভাবিক বলে জানা গেছে।