ভিডিও EN
  1. Home/
  2. রাজনীতি

সিলেটে লুটপাট মামলার রায়ে হারিছ চৌধুরীসহ পাঁচজন খালাস

প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ২৪ মে ২০১৬

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে সিলেটে ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে লুটপাটের অভিযোগে করা মামলার রায়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ পাঁচ আসামিকে খালাস দিয়েছেন আদালত। একজনকে ১০ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।
    
সিলেটের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আদালতের বিচারক মোহাম্মদ আবু ওবাইদা মঙ্গলবার এ রায় দেন।

দণ্ড পাওয়া আসামি হলেন, কানাইঘাটের বাসিন্দা আহমদ সোলাইমান। তাকে ১০ মাসের কারাদণ্ড ছাড়াও পাঁচ হাজার টাকা জরিমানা, আনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড দেওয়া হয়। তিনি বর্তমানে জামিনে রয়েছেন।

খালাস পেয়েছেন হারিছ চৌধুরী, তার চাচাত ভাই কানাইঘাট উপজেলা পরিষদ চেয়ারম্যান আশিক চৌধুরী, বিএনপি কর্মী আহমদ মস্তোফা, আলতাফ উদ্দিন ও জেলা যুবদলের সাধারণ সম্পাদক মামুনুর রশিদ মামুন।
    
আদালতে মামলা সূত্রে জানা যায়, বিগত চারদলীয় জোট ক্ষমতায় থাকাকালে কানাইঘাটের লোভাছড়ার কামদানা এলাকায় ব্যবসায়ী আজির উদ্দিনের ব্যবসা প্রতিষ্ঠানে দুই দফা হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট হয়।

২০০৬ সালের ২৬ আগস্ট প্রথম দফা হামলায় দেড় লাখ টাকা ও ২ সেপ্টেম্বর দ্বিতীয় দফা হামলা করে সাড়ে পাঁচ লাখ টাকা লুটপাট হয়। রাজনৈতিক প্রভাবে এ হামলা হওয়ায় ২০০৭ সালে তত্বাবধায়ক সরকার ক্ষমতাসীন হলে আজির উদ্দিন ১৩ এপ্রিল এ ঘটনায় মামলা করেন।
    
ওই বছরের ৫ আগস্ট কানাইঘাট থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা গোপাল চক্রবর্তী মামলার তদন্ত করে হারিছ চৌধুরীসহ ছয়জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট, নম্বর ৮৯) দাখিল করেন।

২০০৮ সালের ৭ এপ্রিল আদালতে অভিযোগ গঠন হয়। মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত সরকারি কৌঁসুলি (এপিপি) খোকন কুমার দত্ত সাংবাদিকদের জানান, মামলার মোট ১৮ সাক্ষীর মধ্যে ১৩ জনের সাক্ষ্য গ্রহণ শেষে আদালতে এ রায় দেন।    
    
হারিছ চৌধুরীর বাড়ি সিলেটের কানাইঘাট উপজেলার দিঘিরপাড় পূর্ব ইউনিয়নের দর্পনগর গ্রামে।

ছামির মাহমুদ/এমএএস/আরআইপি