ভিডিও EN
  1. Home/
  2. মতামত

গণপরিবহনের ভাড়া কমান

প্রকাশিত: ০৫:৪৫ এএম, ২৭ এপ্রিল ২০১৬

অবশেষে জ্বালানি তেলের দাম কমলো। তবে এর সুফল ভোক্তারা পাবে কিনা এ নিয়ে সন্দেহ রয়েছে। বিশেষ করে গণপরিবহনের ভাড়া সমানুপাতিক হারে কমবে কিনা-সেই প্রশ্ন  জোরালো ভাবে উঠেছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জনস্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া প্রয়োজন।

গত রোববার মধ্যরাত থেকে অকটেন ও পেট্রলের দাম ১০ টাকা ও ডিজেলের দাম লিটারে ৩ টাকা কমিয়েছে সরকার। সে হিসেবে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমার কথা। কিন্তু পরিবহন মালিকরা সেটি মানতে নারাজ। এ ব্যাপারে তেমন কোনো উদ্যোগও দেখা যাচ্ছে না।

ডিজেলের দাম বাড়ার কারণে ২০১৩ সালের জানুয়ারিতে দূরপাল্লার বাসের ভাড়া বাড়ানো হয়। বর্তমানে ৫১ আসনের বাসের কিলোমিটার হিসাবে ভাড়া ১ টাকা ৪৫ পয়সা । ভাড়া কমাবে তো দূরের কথা উল্টো গ্যাসের মূল্যবৃদ্ধির অজুহাতে ভাড়া বাড়ানোর কথা বলছে পরিবহন মালিকরা। অথচ দূলরপাল্লার গাড়ির অধিকাংশই ডিজেলচালিত। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে চলাচলকারী বাস গ্যাসচালিত। কিন্তু বর্তমানে ঢাকা ও পার্শ্ববর্তী জেলাগুলোতে অধিকাংশ বাস চলে ডিজেলে। বিআরটিএর হিসাবে রাজধানীতে চলাচলকারী বাসের সংখ্যা ৬ হাজার ৪৩৫টি। এর মধ্যে ২০ থেকে ২৫ ভাগ গ্যাসচালিত। আগে এই সংখ্যা প্রায় ৮০ ভাগ ছিল। বিগত বছরগুলোতে কয়েক দফায় গ্যাসের দাম বাড়ায় এখন অধিকাংশ বাস চলছে তেলে। কিন্তু এসব বাস কাগজে-কলমে এখনও গ্যাসচালিত হিসেবে চিহ্নিত থাকায় রাজধানীতে ভাড়া কমার সম্ভাবনা নেই। এদিকে যাত্রীস্বার্থ বিবেচনা করে  সম্প্রতি কমানো জ্বালানি তেলের মূল্যের সঙ্গে সমন্বয় করে গণপরিবহনের ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এ ব্যাপারে কার্যকর ব্যবস্থা নেয়া প্রয়োজন।

গণপরিবহন নিয়ে এমনিতেই মানুষের অভিযোগের কোনো অন্ত নেই। নেই ভোগান্তিরও শেষ। অতিরিক্ত ভাড়া আদায়। সিটিং এর নামে চিটিং। মেয়াদোত্তীর্ণ লক্কর-ঝক্কর গাড়ি। এরপরও যানবাহন প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তা। দূরপাল্লার বাসেও অতিরিক্ত ভাড়া। সার্ভিস নিয়েও রয়েছে অসন্তোষ। এ অবস্থায় ভাড়া কমানোসহ গণপরিবহনের নৈরাজ্য বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। বিশেষ করে জ্বালানির মূল্য কমানোর সুফল যেন ভোক্তারা পায় সেটি নিশ্চিত করতে হবে।

এইচআর/পিআর

আরও পড়ুন