ভিডিও EN
  1. Home/
  2. মতামত

মন্ত্রিসভায় এমন দু’একজন থাকা কোনো বিষয়ই না!

প্রকাশিত: ০৩:৪৩ এএম, ০৯ মার্চ ২০১৬

আরেকটি পহেলা বৈশাখ আসন্ন। আবারো বসবে মেলা, সারাদেশে, এখানে সেখানে। এদেশের সবচে বড় মিলন মেলাটি হবে রমনার বটমূলকে ঘিরে, যা প্রতিবছরই হয়ে আসছে। এবারের মেলায় নৌপরিবহন মন্ত্রীর আত্মীয় স্বজন বিশেষ করে নারী আত্মীয় স্বজনকে বিশেষভাবে আমন্ত্রণ জানানো উচিত। আমাদের নৌমন্ত্রী সব সময় হেসে হেসে কথা বলেন। কোনো কোনো সময় মশকরাও করেন। তবে এবার নারী দিবসে পহেলা বৈশাখের নারী লাঞ্ছনার ঘটনা নিয়ে যা বললেন তা মশকরা কীনা সেটা বুঝতে পারছি না।

আটই মার্চ আন্তর্জাতিক নারী দিবসের একটি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাননীয় নৌমন্ত্রী। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘পহেলা বৈশাখ আমাদের বাঙালি জাতির জীবনে বছরের প্রথম দিন। এই পহেলা বৈশাখে অনেক  নারী-পুরুষ রাস্তায় থাকে। এই কোটি কোটি মানুষের দেশে ঢাকা শহরে প্রায় দুই কোটি মানুষ থাকে। তার মধ্যে এমন কী ঘটনা ঘটেছে যা সংবাদ হওয়ার মতো। একটা টুকিটাকি ঘটনা হতেই পারে। এতগুলো মানুষের মধ্যে এটা তেমন কোনো বিষয়ই না।’

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের ২০১১ সালের প্রতিবেদন বলছে, বাংলাদেশে মানসিক সমস্যাগ্রস্ত প্রাপ্তবয়স্ক রোগীর সংখ্যা প্রায় দেড় কোটি৷ নিশ্চয়ই এর মধ্যে উম্মাদের সংখ্যা নেহায়েৎ কম নয়। মানসিক সমস্যায় ভোগা দু-একজন মন্ত্রিসভায় থাকতেই পারেন। এটা তেমন কোনো বিষয়ই না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ মিলনায়তনে মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘সংগ্রামী নারী সংবর্ধনা’ অনুষ্ঠানে মন্ত্রী বক্তৃতা করছিলেন। গত বছর পহেলা বৈশাখে টিএসসি এলাকায় একদল যুবকের দ্বারা নারীদের যৌন নিপীড়নের ঘটনা ঘটলে দেশজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়। সেই সমালোচকদেরও সমালোচনা করেন নৌ পরিবহনমন্ত্রী। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সেই ঘটনার প্রতিবাদ হয়েছিল তখনই। প্রতিকার হয়নি।

সেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ৩৩ হাজারেরও বেশি। মন্ত্রী যেখানে দাঁড়িয়ে বললেন নারী লাঞ্ছনার ঘটনা কোনো ব্যাপারই না, বোধকরি ৩৩ হাজার শিক্ষার্থীর মধ্যে কোনো মানসিক রোগী নেই, সবাই নম্র, ভদ্র গোবেচারা। নয়তো বিনা চ্যালেঞ্জে পার পেলেন কী করে নৌ-মন্ত্রী!

নৌ-পরিবহনমন্ত্রী আরো বলেছেন, ‘উন্নত দেশে এর চাইতে বেশি ঘটে। এর চেয়ে আরও মারাত্মক মারাত্মক ঘটনা ঘটে। এই ঘটনাকে কেন্দ্র করে অনেকেই সরকারের সমালোচনা করতে চান। আমরা আইনশৃঙ্খলা রক্ষায় ব্যর্থ। পৃথিবীতে বহু দেশ আছে যারা নারীদের ভোগ্যপণ্য হিসেবে মনে করে। অনেক দেশ আছে নারীদের সঠিক অধিকার দেয় না।’

ভালোই বলেছেন মন্ত্রী মহোদয়। উন্নত দেশে আরো বেশি ঘটে। মন্ত্রী তো আর মূর্খ নন, তিনি সেটাও জানেন উন্নত দেশে অপরাধ হয়, বিচার হয়, অপরাধীকে শাস্তিও ভোগ করতে হয়।  আর বাংলাদেশে আপনারা প্রথমে অপরাধ আড়াল করার চেষ্টা করেন, না পারলে অপরাধীকে বাঁচানোর চেষ্টা করেন। উন্নত বিশ্বের কথাই যখন বললেন, তখন আপনি যে মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন, সেখানে এতদিন থাকার কথা ছিল না। প্রতিবছর যে হারে নৌযান ডুবে শতশত মানুষের মৃত্যু হচ্ছে এর জন্য কী ব্যবস্থা নিয়েছেন? শুধু বক্তৃতাই করে গেলেন। একটি দুর্ঘটনার জন্যও কাউকে শাস্তি দিলেন না।

২০১৪ সালের এপ্রিলে দক্ষিণ কোরিয়ায় একটি লঞ্চ ডুবে তিন শতাধিক মানুষের মৃত্য হয়েছিল। সেই ঘটনার জন্য দায় স্বীকার করে দেশটির প্রধানমন্ত্রী পদত্যাগ করেছিলেন। গত ফেব্রুয়ারি মাসে সংসদে আপনিই জানালেন ‘২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত দুই বছরে শুধু যাত্রীবাহী ৭টি লঞ্চ দুর্ঘটনায় ২০৩ জন মানুষ প্রাণ হারিয়েছে।

মাননীয় মন্ত্রী আপনি কী উন্নত দেশের মন্ত্রীদের অনুসরণ করার কথা ভেবেছেন কখনো? কথায় কথায় উন্নত বিশ্বের উদাহরণ দেন, তাদের ভালোটা চোখে পড়ে না, খারাপটাই লুফে নেন। উন্নত মানসিকতাটা আগে অর্জন করেন, এরপর অন্যদের দোষ ধরেন। শুধু কী নৌ দুর্ঘটনা? সড়কে দুর্ঘটনাকে কেন্দ্র করে গাড়িচালকদের পক্ষ নিয়েও ব্যাপক প্রচার চালিয়েছেন আপনি। কারণ আপনি পরিবহন শ্রমিক নেতাও বটে। তাই বলে আপনি পরিবহন শ্রমিকদের ভাষায় কথা বলবেন তাতো হতে পারে না। আপনিতো মন্ত্রী!

আপনার ওই কথার পর যদি আগামী পহেলা বৈশাখে নারীদের আরো লাঞ্ছিত হতে হয় তবে দায় নিবেন আপনি? লম্পট ছেলেদের অমন আস্কারা দেয়ার মাশুল কতো ভয়ঙ্কর হতে পারে সেই কল্পনা করার দুরদৃষ্টি নিশ্চয়ই আছে। গত বছর যারা একটি মেয়েকে নিয়ে টানা হেঁচড়া করেছে এবার তারা দ্বিগুন উৎসাহে ১০টি মেয়েকে লঞ্ছিত করার চেষ্টা করলে ঠেকাবে কে? এটা তো কোনো ব্যাপারই না।

দেড় কোটি মানুষের এই শহরে ঈদে মেলায় পার্বনেই নারীরা লাঞ্ছিত হয় না, তারা প্রতিনিয়তই নির্যাতনের শিকার হচ্ছে। একটি টুকিটাকি ঘটনাই সংবাদ হচ্ছে, সবগুলোর খবর এদেশের গণমাধ্যম পায় না। আর আপনি দিব্যি বলে দিলেন ওই একটা দুইটা নারী লাঞ্ছনার ঘটনা তেমন কোনো বিষয়ই না!! তাও আবার আন্তর্জাতিক নারী দিবসে, নারী দিবসেরই এক অনুষ্ঠানে? অবশ্য আপনার কাছে তো পানিতে ডুবে বা বাসের চাপায় পড়ে শত শত মানুষের মৃত্যুই কোনো বিষয় না। তাহলে বিষয় কোনটা আপনার কাছে?

pintu

এইচআর/পিআর

আরও পড়ুন