ভিডিও EN
  1. Home/
  2. মতামত

বেপরোয়া গতির বলি আর কত?

সম্পাদকীয় | প্রকাশিত: ১০:০৪ এএম, ০৫ এপ্রিল ২০১৮

রাজধানীতে দুই বাসের চাপায় হাত হারানো তিতুমীর কলেজের শিক্ষার্থী রাজিব হাসানের চিকিৎসার ব্যয় দ্বিতল বাসের মালিক বিআরটিসি এবং স্বজন পরিবহনের মালিককে বহন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া তার কৃত্রিম হাত প্রতিস্থাপন করা হলে তার খরচও এই দুই বাস মালিক কর্তৃপক্ষকে বহন করার আদেশ দিয়েছেন আদালত। গতকাল বুধবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে তাকে ক্ষতিপূরণ বাবদ ১ কোটি টাকা দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

গত ৩ এপ্রিল দুপুর দেড়টার দিকে রাজধানীর বাংলামোটরের দিক থেকে ফার্মগেটমুখী একটি দ্বিতল বিআরটিসি বাস সার্ক ফোয়ারার কাছে পান্থকুঞ্জের পাশে সিগনালে থেমে ছিল। পরে একই দিক থেকে আসা স্বজন পরিবহনের একটি বাস দ্রুতগতিতে এসে দোতলা বাসের পাশের ফাঁক দিয়ে ঢুকে সামনে যাওয়ার চেষ্টা করে। এ সময় যাত্রী রাজিব হাসানের ডান হাত দ্বিতল বাসের সঙ্গে লেগে বিচ্ছিন্ন হয়ে যায়। বিচ্ছিন্ন হাতটি দ্বিতল বাসের সঙ্গে ঝুলছিল। আশপাশের লোকজন তাৎক্ষণিক রাজিবকে পান্থপথের শমরিতা হাসপাতালে নিয়ে যান। কিন্তু তার হাতটি জোড়া লাগানো সম্ভব হয়নি।

রাজধানীতে বাস চলাচল কতটা বেপরোয়া তার উদাহরণ যেন এই মর্মান্তিক ঘটনাটি। প্রতিদিনই সড়ক দুর্ঘটনার বলি হচ্ছে অনেক মানুষ। এর অন্যতম কারণ যানবাহনের বেপরোয়া গতি। খোদ রাজধানীতে যেখানে যানজট লেগেই আছে সেখানেও সামান্য সুযোগ পেলেই বেপরোয়া হয়ে ওঠে চালকরা। যাত্রী-ওঠা নামার অসুস্থ প্রতিযোগিতার কারণেই মূলত এই পাল্টাপাল্টি। এই অবস্থা চলতে দেয়া যায় না। অপরাধীর শাস্তি না হলে অপরাধ বন্ধ করা কঠিন। রাজধানীর বেপরোয়া দুই বাসের চালককে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন- বিআরটিসি বাসের চালক ওয়াহিদ ও স্বজন বাসের চালক মো. খোরশেদ। আমরা আশা করবো এ ব্যাপারে আইন তার নিজস্ব গতিতে চলবে।

এ সংক্রান্ত রিটের প্রেক্ষিতে আদালত ভুক্তভোগীর ক্ষতিপূরণের পাশাপাশি সাধারণ যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে বিদ্যমান আইন কঠোরভাবে কার্যকর করতে কেন নির্দেশনা দেয়া হবে না এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আইন সংশোধন ও নতুন করে বিধিমালা প্রণয়নের নির্দেশ কেন দেয়া হবে না রুলে তাও জানতে চেয়েছেন। আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন সচিব, পুলিশ প্রধান, ডিএমপি কমিশনারসহ আট বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে। উল্লেখ্য, জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী রুহুল কুদ্দুস কাজলের দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বুধবার আদালত এই আদেশ দেন।

গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য অনেক কথা হয়েছে। এবার সময় এসেছে কার্যকর পদক্ষেপ নেয়ার। গণপরিবহন নিশ্চিত এবং যাত্রীস্বার্থ রক্ষা করার জন্য প্রয়োজনীয় সবকিছু করতে হবে। এ বিষয়ে কোনো শৈথিল্য কাম্য নয়।

এইচআর/আরআইপি

আরও পড়ুন