ভিডিও EN
  1. Home/
  2. মতামত

দুঃসহ নগরজীবন

প্রকাশিত: ০৩:৪৫ এএম, ২৪ এপ্রিল ২০১৭

মানুষ শহর বা নগরে বাস করে উন্নত জীবন ধারণের আশায়। কিন্তু দুঃখজনক হচ্ছে গ্রামের চেয়ে শহরের জীবনযাত্রা অনেক ব্যয়বহুল হলেও নাগরিক সুযোগ সুবিধার অনেকটাই থাকছে অনুপস্থিত। বিশেষ করে রাজধানী শহর ঢাকা আর বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের অবস্থা খুবই করুণ। এ অবস্থার উত্তরণ প্রয়োজন। নগরগুলো গড়ে উঠুক পরিকল্পমাফিক। এবং নাগরিক সুযোগ সবিধার সবই নিশ্চিত করা হোক তাতে-এটিই জনপ্রত্যাশা।

আসলে পরিকল্পিত নগর বলতে বুঝায় একটি পরিকল্পিত জনবসতি। যার সবকিছু হবে পরিকল্পনা অনুযায়ী। কোথায় স্কুল কলেজ হাসপাতাল হবে, অফিস আদালত কোথায়, কোথায় বসবাসের জায়গা সবকিছুই হবে পরিকল্পনামাফিক। পরিকল্পনামাফিক সবকিছু হলে প্রত্যেক নগরেই মানুষ শৃঙ্খলাপূর্ণ নাগরিক সুযোগ সুবিধা ভোগ করে। এতে তার নাগরিক জীবন হয় মর্যাদাপূর্ণ, গ্রাম কিংবা মফঃস্বলের তুলনায় উন্নততর, স্বস্তিদায়ক। কিন্তু এই নগরই আবার পরিকল্পনাহীনভাবে বেড়ে উঠলে তাতে নাগরিকদের জীবন অস্বস্তিকর হয়ে হঠে। জনজীবনকে তা বিপর্যস্ত করে ফেলে। মানুষের ভোগান্তির কোনো শেষ থাকে না।

সবচেয়ে দুঃখজনক হচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা শহর গড়ে উঠেছে একেবারেই অপরিকল্পিতভাবে। নাগরিক সুযোগ সুবিধার অনেক কিছুই এখানে অনুপস্থিত। বিশেষ করে বিভিন্ন সংস্থার মধ্যে সমন্বয় না থাকায় সারাবছর ধরেই রাস্তায় খোঁড়াখুঁড়ি লেগে থাকে। ওয়াসা, ডেসা, তিতাস গ্যাস-বিভিন্ন সংস্থা বিভিন্ন সময়ে রাস্তা কেটে সারা বছরই অচলাবস্থার সৃষ্টি করে। বর্তমানে মিরপুর ২ এবং উত্তর বাড্ডায় চলছে খোঁড়াখুঁড়ি। এ জন্য অসহনীয় যানজট লেগে যাচ্ছে। এছাড়া ড্রেনেজ লাইনের কারণেও সামান্য বৃষ্টিতেই তৈরি হচ্ছে জলাবদ্ধতা। এতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে মানুষজনকে।

জলাবদ্ধতার সবচেয়ে ভয়াবহ অবস্থা দেখলো চট্টগ্রামবাসী। সামান্য বৃষ্টিতেই নগরের কোথাও কোথাও হাঁটুসমান এবং কোথাও কোথাও কোমরসমান পানিতে তলিয়ে যায়। নগরের বিভিন্ন সড়ক, অলিগলি, কাঁচাবাজার, ঘরবাড়িতেও পানি ঢুকে পড়ে। পানির মধ্যে আটকা পড়ে শত শত যানবাহন। গাড়ির বদলে রাস্তায় নৌকা চলে। ড্রেনেজ ব্যবস্থা কার্যকর না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়। জলাবদ্ধতা নিরসনে নানা রকম প্রতিশ্রুতির কথা শোনা গেলেও তা যে কতটা কার্যকর হয়েছে সেটি তো জলাবদ্ধতার বেহাল চিত্রই বলে দিচ্ছে। ড্রেনেজ ব্যবস্থা উন্নত করার পাশাপাশি নগরীর খালগুলো উদ্ধার ও খনন, ঢাকার চারপাশের নদীগুলোরও দখল দূষণ বন্ধ করে তা পানির আধার হিসেবে ব্যবহার করতে হবে।

একটি নগরে সব ধরনের নাগরিক সুযোগ-সুবিধা থাকবে এটাই স্বাভাবিক। সে জন্য নগরজীবনকে স্বচ্ছন্দ, পরিবেশবান্ধব, টেকসই, উন্নয়নমুখি এবং পরিকল্পিতভাবে গড়ে তোলা এখন সময়ের দাবি।

এইচআর/জেআই্এম

আরও পড়ুন