ভিডিও EN
  1. Home/
  2. মতামত

শিক্ষার্থীদের দাবি শুনুন

প্রকাশিত: ০৪:০৭ এএম, ১৫ মার্চ ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজকে বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউটের মর্যাদা দেয়ার দাবিতে গত দুইদিন ধরে সড়ক অবরোধ করেছেন ছাত্রীরা। গতকাল মঙ্গলবারও তারা একই দাবিতে রাস্তা অবরোধ করেছিলেন।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে ছাত্রীরা অবস্থান নেন। তাদের অবরোধের কারণে মিরপুর রোড, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও নিউমার্কেটের ১ নম্বর গেটের পাশের রাস্তায় সব ধরনের যান চলাচল বন্ধ হয় যায়। দুর্ভোগে পড়েছেন শত শত সাধারণ মানুষ। এ অবস্থার অবসান হওয়া অত্যন্ত জরুরি।

দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রতিদিনই অবরোধ কর্মসূচি পালন করা হবে এমন ঘোষণাও দেয়া হয়েছে শিক্ষার্থীদের পক্ষ থেকে। আন্দোলনকারী শিক্ষার্থীদের ভাষ্য, অনেক দিন ধরে তারা গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেয়ার দাবিতে আন্দোলন করছেন। এর আগেও একাধিকবার ইনস্টিটিউট করার দাবিতে আন্দোলন হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানকে ইনস্টিটিউটের আওতায় আনতে হলে সহশিক্ষা কার্যক্রম চালু করতে হবে। পরে সহশিক্ষা কার্যক্রম চালুর দাবিতে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন। স্মারকলিপি দেয়ার সময় তাদের দাবি পূরণের আশ্বাস দেয়া হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। তাই তারা রাস্তায় নেমেছেন।
গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের দাবির যৌক্তিকতা ও বাস্তবতা নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু দিনের পর দিন রাজধানীর একটি প্রধান সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা আন্দোলন করবে, মানুষজন দুর্ভোগ পোহাবে আর কেউ কোনো দায়িত্ব নিবেনা এটা হতে পারে না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবশ্যই এ ব্যাপারে সাড়া দিতে হবে। দায়িত্বশীল আচরণ করতে হবে। পরিস্থিতি আরো জটিল হওয়ার আগেই আন্দোলনকারীদের সাথে আলোচনা করে একটি বাস্তবসম্মত সমঝোতায় আসতে হবে।শিক্ষার্থীদের দাবি যৌক্তিক হলে সেটি মেনে নেয়ার বিষয়েও পদক্ষেপ গ্রহণ করতে হবে। কোনো অবস্থায়ই যেন রাস্তায় মানুষের দুর্ভোগ না হয় নিশ্চিত করতে হবে সেটিও।

এইচআর/আরআইপি

আরও পড়ুন