ভিডিও EN
  1. Home/
  2. মতামত

সেই স্বপ্নটি পূরণ করতে চাই নতুন বছরে

প্রকাশিত: ০৮:৩০ এএম, ০১ জানুয়ারি ২০১৭

মহাকালের অতল গর্ভে হারিয়ে গেল আরও একটি বছর। নতুন বছরে নতুন প্রত্যাশা শুরু হল ২০১৭ খ্রিস্টাব্দ। নতুন বছর নিয়ে নানা জনের বিভিন্ন রকম পরিকল্পনা থাকে। নতুন বছরের জন্য প্রতিশ্রুতির চেয়ে সময়ের সাথে পাল্লা দিয়ে সময়কে কাজে লাগিয়ে নিজেকে প্রতিষ্ঠা করাটা আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ ।

বছরের হিসাব নিকাশ থেকে আমি দেখি আমি কয়টা পরিকল্পনা করেছি, কয়টা পরিকল্পনা বাস্তবায়ন করেছি, কয়টা কাজ এর লক্ষ্যে পৌঁছাতে পেরেছি এবং সময় অনুযায়ী শেষ করতে পেরেছি। আমি বিশ্বাস করি, পায়ের চাকা না ঘুরলে মানুষ তার আশানুরুপ ফল পায় না। যেকোনো কিছুর প্রাপ্তি আসে সেই জিনিসটা পাওয়ার ক্ষুধা থেকে। আর প্রাপ্তি আসে কাজের স্বীকৃতি থেকে। সেই দিক থেকে আমি বলবো আমি অনেক ভাগ্যবতী। গত বছরটি আমার জন্য অনেক চ্যালেঞ্জিং গেলেও সময়ের সাথে নিজেকে হার মানতে দেইনি। প্রাপ্তি ছিল অনেকগুলো কিন্তু  অপ্রাপ্তিও ছিল। সেই অপ্রাপ্তি অনেক খানি ভারি আমার জন্য বহন করা।

২০১৬ এর শুরুটা হয়েছিল ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড ‘’বিউটি উইথ পারপোজ’’ দিয়ে আর শেষ হয়েছে ‘’ আয়ারল্যান্ড এর বর্ষ সেরা মডেল’’ হয়ে।  তারপরেও এই নিজ প্রাপ্তি গুলোর মাঝে আমি যেই একটা স্বপ্ন দেশের জন্য বুনেছিলাম সেটি পূরণ করতে পারিনি অনেক চেষ্টা করেও। স্বপ্নটা বুনেছিলাম কয়েক বছর আগেই কিন্তু বাস্তবায়ন করার আশা শুরু করেছিলাম ২০১৬ এর ফেব্রুয়ারি মাসে যখন আমি বাংলাদেশে যাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য। যদিও স্বপ্নটা অনেক বিশাল, বিশালতাটা ছিল দেশ নিয়ে, স্বপ্ন বুনেছি আয়ারল্যান্ডের মাটিতে  ভাষাশহীদদের রক্তস্নাত শহীদ মিনার করবো বলে। দেশের কয়েক জন বড় কাছের মানুষ আশ্বস্ত করেছিলেন আমি আয়ারল্যান্ডে শহীদ মিনার করার অনুমতি পেলে উনারা ফান্ড এর ব্যবস্থা করবেন। নিজের পকেট থেকে খরচ করে দৌড়া-দৌড়ি আর সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করে আশার আলো দেখতে পারি, জানতে পারি অনুমতি পাওয়া সম্ভব। এখন ফান্ডের  পালা । কিন্তু যারা সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন তারা চেষ্টা করেও কোন স্পন্সর পাননি। এই অবস্থায় অসহায় মনে হয়েছে নিজেকে। তবে মনোবল আর আস্থা হারানোর মানুষ আমি নই। এখনও বিশ্বাস আছে দেশ থেকে কেউ বা কোন ব্যবসা প্রতিষ্ঠান হাত বাড়াবেন দেশের একটি গৌরব ভিন দেশের মাটিতে প্রতিষ্ঠা করার জন্য। আমার বিশ্বাস এমন অনেক বড় প্রতিষ্ঠানেরই সেই সামর্থ্য আছে, শুধু তাদের পর্যন্ত এই বার্তাটি পৌঁছানো দরকার। আর আমি আমার মতো চেষ্টা চালিয়ে যাবো ।

২০১৭তে এইটি আমার মুখ্য অভিযান। পাশাপাশি আমি অভিনয়ের দিকে একটু বেশি  মনোযোগী হবো ইনশাল্লাহ্। এটাও ইচ্ছা আছে, আমাদের দেশের প্রতিভাদের আন্তর্জাতিক ভাবে তুলে ধরা। আমার নিজেকে আরও শক্তভাবে প্রতিষ্ঠা আর সামর্থ্যবান করতে সচেষ্ট থাকবো যেন আমি অসহায় এবং দুখী মানুষের কাজে আসতে পারি, হাত বাড়াতে পারি।

আমাদের অনেক কাজ করতে হবে, অনেক কাজ । পরিবর্তন আসবে তখনই যখন আমরা পরিবর্তন আনতে চাইব, আনবো। নতুন বছরে সবার জন্য অনেক প্রীতি আর শুভেচ্ছা রইল। সবাই নিরাপদে থাকবেন, সুস্থ থাকবেন, নিজে সচেতন হবেন এবং অন্যদেরও সচেতন হতে উৎসাহিত করবেন। আমার জন্যও দোয়া করবেন । দেশকে ভালবাসবেন।

লেখক : বাংলাদেশি বংশোদ্ভূত  মিজ আর্থ (২০১৬), মিজ আয়ারল্যান্ড  (২০১৪), মডেল ও চলচ্চিত্র অভিনেত্রী। পেশাগত জীবনে বৈমানিক।

এইচআর/আরআইপি

আরও পড়ুন