ভিডিও EN
  1. Home/
  2. মতামত

বাংলাদেশ-মালয়েশিয়া বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনার কথা

প্রকাশিত: ০৫:৫৫ এএম, ২৮ ডিসেম্বর ২০১৬

আমরা যারা মালয়েশিয়ায় থাকি তারা সব সময়ই চাই মালয়েশিয়ায় বাংলাদেশ ব্রান্ডিং হোক। বাংলাদেশি পণ্য মালয়েশিয়ায় আরো বেশিবেশি আসুক। বাংলাদেশি পণ্য শুধু প্রবাসী বাংলাদেশিদের ব্যবহারের জন্য নয়, মালয়েশিয়ান নাগরিকরা অধিকহারে বাংলাদেশি পণ্যের ভক্ত হয়ে উঠুক। মালয়েশিয়ান বিনিয়োগকারীরা বাংলাদেশে গিয়ে বিনিয়োগ করুক। বাংলাদেশ-মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যে সমতা আসুক।

বাংলাদেশি ব্যবসায়ীরা যখন এখানে `শো-কেস বাংলাদেশ`, `ব্রান্ডিং বাংলাদেশ`,`বাংলাদেশ ফেয়ার`, `বাংলাদেশ ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট সামিট` এ রকম বিভিন্ন টাইটেল দিয়ে অনুষ্ঠান করে তখন অনেক আগ্রহ নিয়ে সেখানে দেখতে যাই। মালয়েশিয়ান ব্যবসায়ী, বিনিয়োগকারীরা আমাদের দেশে ব্যবসার পরিবেশের কথা,সুযোগ-সুবিধার কথা আগ্রহ নিয়ে শুনবে, জানবে। আমাদের দেশের রপ্তানিযোগ্য বিশ্বমানের পণ্য গুলোর কথা জানবে। তা দেখে গর্বে আমাদের মন ভরে যাবে। এ আশা নিয়েই গত পাঁচ-ছয় বছরে এ ধরনের চার-পাঁচটি মেলায় দর্শক-শ্রোতা হিসেবে অংশ নিয়েছি। কিন্তু, আশাহত হই তখন, যখন দেখি যে মালয়েশিয়াতে মালয়েশিয়ানদের আকর্ষণ করার জন্যে অনুষ্ঠান হয়, সেখানে যথেষ্ট পরিমান মালয়েশিয়ান ব্যবসায়ী ও বিনিয়োগকারীর উপস্থিতি দেখি না। ধারণা করা যায় এ রকম অনুষ্ঠান যখন বাংলাদেশে হয় মালয়েশিয়ার পক্ষ থেকে, তখন সেখানে বাংলাদেশি ব্যবসায়ীদের উপস্থিতিতে পরিপূর্ণ থাকে হলরুম। বাংলাদেশের অনেক গুলো মিডিয়া থাকে সেখানে। অনেক মিডিয়া কাভারেজ পায় সে অনুষ্ঠান।

মালয়েশিয়ায় অনুষ্ঠান করছেন মালয়েশিয়ানদের জন্যে, সেটাতে মালয়েশিয়ান মিডিয়ায় ভালো করে কাভারেজ পাওয়া দরকার। এই পর্যন্ত এ ধরনের যত অনুষ্ঠান হয়েছে এর কোনোটাই মালয়েশিয়ান মিডিয়ায় চোখে পড়েনি। শুধু দেশীয় মিডিয়ায় প্রচার করে সরকারের কাছ থেকে হয়ত কোনো সুবিধা নেয়া যাবে। তবে দেশে বিনিয়োগ বাড়বে বলে মনে হয় না। সেমিনারে আমরাই বক্তা-আমরাই শ্রোতা-আমরাই প্রশ্নকারী হলে কেমনে হয়! বিদেশি চাই-বিনিয়োগের জন্যে, ডলারের জন্যে।

কুয়ালালামপুরে এমন আরেকটি অনুষ্ঠান হয়ে গেলো অতিসম্প্রতি। মালয়েশিয়ান ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য আহ্বান জানিয়ে কত সুন্দর বক্তব্য রেখেছেন বাংলাদেশের একজন সিনিয়র মন্ত্রীসহ শীর্ষ ব্যবসায়ী নেতারা। বাংলাদেশের বেশ কয়েকজন ব্যবসায়ী নেতা, বিনিয়োগ বোর্ডের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা, একজন আইনজীবী, একজন অর্থনীতিবিদসহ বাংলাদেশ থেকে আসা সবাই খুবই সুন্দরভাবে বাংলাদেশে বিরাজমান বিনিয়োগের সুযোগ-সুবিধার কথা তুলে ধরেছেন। সম্ভাবনাময় বাংলাদেশের কথা বলেছেন। বিদেশিরা আকৃষ্ট হওয়ার মতো বক্তব্য ছিল। কারো বক্তব্যে প্রাণচাঞ্চল্যের ঘাটতি ছিলো না। ঘাটতি শুধু এক জায়গায়- মালয়েশিয়ান মিডিয়ায় প্রচার-প্রসারের অভাব। সেমিনারে যথেষ্ট সংখ্যক মালয়েশিয়ান ব্যবসায়ী, বিনিয়োগকারীদের অনুপস্থিতি। ভবিষ্যতে নিশ্চয়ই এ বিষয়গুলোর প্রতি নজর দেয়া হবে- এমনটিই প্রত্যাশা।

লেখক :  মালয়েশিয়াপ্রবাসী।
[email protected]

এইচআর/পিআর

আরও পড়ুন