সাম্প্রদায়িক সম্প্রীতি
দীপাবলিতে নিজামুদ্দিনের দরগায় জ্বলে ওঠে আলো
ধর্মীয় অনুষ্ঠান জাতি বা ধর্ম নির্বিশেষে মানুষকে কাছাকাছি নিয়ে আসে। এটি এমন একটি সময় যখন সবাই আনন্দ করে এবং তাদের হৃদয়ে সংঘর্ষ থাকে না। বরং ধর্মীয় সম্প্রীতির এক অনন্য উপলক্ষ হয়ে থাকে। দিল্লিতে হজরত নিজামুদ্দিন আউলিয়ার মাজার দীপাবলির প্রাক্কালে এই ধরনের উৎসব চেতনার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে। এখান থেকে শেখার অনেক কিছু রয়েছে আমাদের।
দরগাহ হজরত নিজামুদ্দিন দীপাবলির দিনে সুন্দরভাবে আলোকসজ্জা এবং দীপাবলি দিয়া সাজানো হয়। কারণ পুরো ভারত এদিন ছিল উৎসবমুখর। দূর-দূরান্ত থেকে আগত লোকেরা দরগার প্রতিটি প্রান্তে প্রজ্বলন করে দীপাবলি এবং দেশের শান্তির জন্য প্রার্থনা করে।
মাজারের গদ্দিনশীন নাজিম নিজামীর মতে, হিন্দুরা প্রতি বছর দরগায় দিয়া প্রজ্বলন করতে এবং মিষ্টি বিতরণ করতে আসে। স্থানীয়ভাবে এটি ঈদ-ই চর্যাঘন নামে পরিচিত। তারা হজরত নিজামুদ্দিনের আশীর্বাদ হিসেবে তাদের বাড়ির প্রদীপ নিয়ে বা মোমবাতিও নিয়েও যায় সেখানে।
দরগা দীপাবলির ইতিহাস
দরগায় দীপাবলি উদযাপনের ইতিহাস দরগাহের মতোই পুরোনো। নাজিম নিজামী বলেন, যদিও দরগা নিজেই উদযাপনের আয়োজন করে না। হিন্দু ভাইয়েরা নিজ ইচ্ছায় আসে, দিয়া জ্বালায় এবং মিষ্টি বিতরণ করে। স্থানীয়রা তাদের সাহায্য করে এবং তাদের উদযাপনে অংশ নেয়। এটি হৃদয়ের অঙ্গভঙ্গি এবং ভালোবাসা ও ভ্রাতৃত্বের অনুভূতি ছড়িয়ে দেওয়ার জন্য। তারা এই উপলক্ষে হজরত নিজামুদ্দিনের আশীর্বাদ কামনা করে এবং দরগাহের পুরো চারপাশ আলোকিত করে। দীপাবলির আলোয় স্নান করে গোটা জলাশয়। এটি একটি মনোরম দৃশ্য তৈরি করে।
অনেক হিন্দু তাদের বাড়িতে এক বা দুটি দিয়া নিয়ে যায় কারণ তারা বিশ্বাস করে যে এটি তাদের উদযাপনে আউলিয়ার আশীর্বাদ যোগ করবে। কিছু লোক বিশ্বাস করে মধ্যযুগীয় সময়কালে বিভিন্ন রাজা এবং স্থানীয় সর্দারদের যুদ্ধের মধ্যে শান্তির আহ্বান হিসেবে দরগায় আলো জ্বালানো শুরু হয়েছিল। ঐতিহাসিক খাজা আহমেদ নিজামী হজরত নিজামুদ্দিনের ওপর তাঁর মহাকাব্যে দীপাবলি উদযাপনের কথা লিপিবদ্ধ করেছেন।
আমির খসরু, সুফি কবি এবং মেহবুব-ই-ইলাহী খাজা নিজামুদ্দিন আউলিয়ার শিষ্য তাঁর প্রিয় আউলিয়ার সাথে ‘রঙ’ উদযাপন করার জন্য ফারসি এবং ব্রজ ভাষায় অসংখ্য কবিতা রচনা করেছেন। পাহালভির একটি তসলিসে (তিন লাইনের একটি শ্লোক) তিনি দাবি করেছেন যে, ‘রোশনি-ই-জিস্ট’ তার হৃদয়ের কাছাকাছি ছিল।
সে লেখে, ‘জি অস্টিন রং-ই-জিস্ট ... জি আস্তিন রোশনি-ই-জিস্ট ... বারমালা মি আজগফ জশন-ই-দুরাই’, যার অর্থ ‘একটি উৎসব জীবনের রঙের কথা বলে আর অন্যটি জীবনের আলোর কথা বলে, তাই এই দুটি উৎসব আমার কাছে খুবই প্রিয়’।
লক্ষ্মী পূজার সময় মন্দিরের পথের ধারে এবং মুসলিম চাদরের চারপাশে দিয়ার আলোকসজ্জা করা হয়। শুধু লক্ষ্মীপূজাই নয়, ভাই দুজ এবং অন্যান্য ধর্মীয় দিনেও উজ্জ্বল রঙের পোশাকে সমাধিটি পূর্ণ থাকে। দরগাহ দুয়া-ই-রোশনি (আলোর প্রার্থনা) অনুষ্ঠানও পালন করে যেখানে সন্ধ্যার প্রার্থনা প্রদীপের উপস্থিতিতে আয়োজন করা হয়।
ধর্মীয় উৎসবকে সর্বজনীন বলে মনে করে, দিওয়ালির একদিন আগে দরগাহে দিয়া নিয়ে আসা বেশ কিছু অমুসলিম ভক্ত। টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদনে তারা নাম প্রকাশ করতে চায়নি কারণ নিজামুদ্দিনের প্রতি তাদের ভালোবাসা ব্যক্তিগত ছিল। তবে, তারা যোগ করেছে যে, দরগাহ পরিদর্শন ধর্ম নিয়ে নয়। তাদের মতে, ‘এটি এখানে পাওয়া এমন এক শান্তির কথা, যা সর্বত্র পাওয়া যায় না। এটি শুধুমাত্র অভিজ্ঞতার জন্য- এটি বর্ণনার বাইরের একটি অনুভূতি।’
একজন হিন্দু দর্শনার্থী, একটি মাটির প্রদীপ জ্বালিয়ে বলেছিলেন, ‘ভগবান কৃষ্ণ এবং হজরত আলীর প্রশংসায় কাওয়ালের প্রতিধ্বনিত কণ্ঠে গঙ্গা-যমুনা তেহজিবের সমৃদ্ধি মিশেছে। নিজামুদ্দিনে সবার জন্য আলো জ্বলছে।’
এই দরগাহ সুফি আস্তানা হিসেবে আড্ডা ও উৎসবে ভিন্ন এক মাত্রা পায়। সুফি সাধকের বিশ্রামস্থল সর্বদা বিভিন্ন ধর্মের মানুষকে আকৃষ্ট করেছে। স্থানীয়দের ভাষ্যমতে, ‘এটি শুধু দীপাবলির সময়ই নয় যে বিভিন্ন ধর্মের লোকেরা মেহবুব-ই-ইলাইহি (ঈশ্বরের প্রিয়) খাজা নিজামুদ্দিন আউলিয়ার প্রতি তাদের ভালোবাসা প্রকাশ করতে তাদের উৎসব অনুভূতি নিয়ে এখানে আসে। এমনকি বসন্তের সময়, এখানে এমন অনুষ্ঠানের আয়োজন করা হয়, যা বিভিন্ন ধর্মের মানুষকে আকর্ষণ করে।’
এই দরগাহ পরিচালনায় থাকা মানুষগুলো মনে করেন, ‘যখন থেকে সুফিরা ভারতে এসেছেন, আমরা সবাইকে শুধু লঙ্গর, শুভকামনা, আত্তীকরণ এবং পরস্পর উৎসবের আনন্দ মিলেমিশে পালনের প্রস্তাব দিয়েছি। আমরা তা চালিয়ে যাব।’
লেখক: সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট।
এইচআর/ফারুক/জেআইএম