ভিডিও EN
  1. Home/
  2. মতামত

‘নিজের কাজ সঠিক ভাবে করার নামই দেশপ্রেম’

সুমনা খান | প্রকাশিত: ০৩:২২ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

প্রেম পবিত্র। প্রেম নিঃস্বার্থ। মানুষের সাথে মানুষের প্রেম অনেক সময়ই নিঃস্বার্থ ভাবে হয় না। ফলে বিচ্ছেদ ঘটে স্বার্থের টানাপড়েনে। আমরা বলি, প্রেম হারিয়ে গেছে। যায়ও!

অনেকেই আক্ষেপ নিয়ে বলেন, আমাকে কেউ ভালোবাসেনি, আমার প্রেম হয়নি। তিনি জানেনই না। তাকে কেউ ভালো না বাসলেও, যদিও এটা তার ভুল ধারণা, সে ঠিক এক অদৃশ্য প্রেমে জড়িয়ে আছে সেই ছোটবেলা থেকে কীভাবে?

বলছি ছোটবেলা স্কুলে জাতীয় সংগীত গাওয়ার সময় কেমন যেন লাগতো না? যার গলায় সুর নেই সেও কেমন সুরে গেয়েছি তখন। এখনও কোথাও এই সুর শুনলে কেমন লাগে বুকের ভেতর। এর অনুভূতির নাম কি প্রেম না? দেশপ্রেম! আমার বাংলাদেশ! আমি সত্যি জানি না আমি তোমাকে কতো ভালোবাসি।

আমার কতোটা প্রিয় তুমি। দু’চোখ বন্ধ করে আমি হিসাব মেলাতে পারি আমি আমার মা, বাবা, সন্তানকে কতোটা ভালোবাসি। আমি জানি না তোমাকে ভালোবাসার কথা। তুমি আমার লুকানো প্রেম।

প্রিয়জনকে খুশি করতে আমি এমন কাজ করি যেন তাদের মুখে ফুটে ওঠে একটু হাসি, কিন্তু আমি কি জানি আমার দেশ কখন হাসে বা কখন কাঁদে! আমার জন্য দেশ হাসে, দেশ কাঁদে!

হ্যাঁ। বাসে করে যাচ্ছিলাম কোথাও। প্রচণ্ড গরম, রাস্তায় কি ভয়াবহ জ্যাম। কেউ দাঁড়িয়ে, কেউ কোনরকম বসে। সবাই কেমন বিরক্ত। এবং কেউ কেউ বিরক্তির প্রকাশও করছে এই দেশ এই দেশ বলে।

আমিও কিছুটা। আমার বিরক্ত চোখ জোড়া আটকে গেল বাসে লাগানো একটা লিফলেটের উপর। ‘নিজের কাজ সঠিক ভাবে করার নামই দেশ প্রেম’। আমার বিরক্তি কেটে গেলো। তাইতো। এখনি মনে হচ্ছিল এ দেশের উন্নতি কি করে সম্ভব, এত বিচ্ছৃঙ্খলা সবদিকে।

মানুষে মানুষে নেই কোন একতা, যেন সবাই স্বার্থপর। শুধু নিজের জন্যই সবকিছু। আচ্ছা, তাই হোক না? নিজের কাজটুকুই ঠিক মত করি সঠিক ভাবে। বিরক্ত না হয়ে ভাবি কেন এমন হয়।আমার কি করা উচিত আর কতদূর করছি?

পাল্টে যাক দেশ। আমি বলছি এ জন্য আমাকে/আপনাকে দেশের কোন গুরুত্বপূর্ণ পদেও থাকতে হবে না। বাসের গায়ে যারা এ লিফলেটটি লাগালো তারা কি দেশকে ভালবাসলো না? আমার তো ধারণাই পাল্টে গেলো।

মনে হচ্ছে দেশকে ভালোবাসা অনেক সহজ। অনেক কিছু ভাবলাম পথে পথে। পথ শেষ হল। নাকি শুরু হল? যা হোক বাস থেকে নেমে গাছের চারা কিনলাম। বিশুদ্ধ হোক দেশের বাতাস।আমরা তো সে জাতি, যারা একটি ফুলের জন্য যুদ্ধ করি। ভালোবেসে যাব দেশকে, যেভাবেই হোক থাকব দেশের সাথে।

"তোমার বুকের মধ্যে আমাকে লুকিয়ে রাখো। আমি এই মাটি ছেড়ে, আকাশের আত্মীয়তা ছেড়ে চাইনা কোথাও যেতে"- মহাদেব সাহার কথাটা মাথায় ঘুরছে কেন জানি!

এইচআর/পিআর

আরও পড়ুন