ভিডিও EN
  1. Home/
  2. মতামত

জলাবদ্ধতায় সীমাহীন দুর্ভোগ

সম্পাদকীয় | প্রকাশিত: ০৮:৫১ এএম, ০১ জুন ২০১৮

রাজধানী ঢাকা এখন পরিণত হয়েছে দুর্ভোগের নগরীতে। বিশেষ করে বর্ষা মৌসুমে একটু বৃষ্টিতেই তলিয়ে যাচ্ছে রাজধানীর অলিগলি। ফলে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে লোকজনকে। মাঝারি বৃষ্টিতেই স্থবির হয়ে পড়ছে ঢাকা। ফলে দুর্ভোগ যেন নিয়তির লেখন হয়ে দাঁড়িয়েছে।

সারাবছর ধরে যানজটের নিগড়ে পিষ্ট হয় মানুষজন। রমজানে এই দুর্ভোগ আরও বাড়তি মাত্রা যোগ করেছে। শুকনো মৌসুমে ধুলায় মুখে রুমাল দিয়ে চলতে হয়। আর বর্ষায় জলাবদ্ধতায় নৌকা চলার উপযোগী রাস্তাঘাট। তৈরি হয় তীব্র যানজট।

গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত মাত্র তিন ঘণ্টায় কেবল ঢাকাতেই ৮১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতেই পানি জমে যাওয়ায় অনেক স্থান ভ্যান-রিক্সায় পার হতে হয়েছে। একটু জায়গা পার হওয়ার জন্য ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত দিতে হয়েছে।

মূলত পানি নিষ্কাশন ব্যবস্থা সঠিকভাবে কাজ না করাতেই এই অবস্থা। জলাবদ্ধতার জন্য এক সংস্থা আরেক সংস্থাকে দায়ী করছে। কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না।

কে দায়ী, কে দায়ী নয় তারচেয়ে বড় কথা নগরবাসীকে দুর্ভোগ থেকে বাঁচাতে হবে। এরজন্য একটা মাস্টারপ্ল্যান তৈরি করে সে অনুযায়ী এগুতে হবে। ঢেলে সাজাতে হবে ঢাকার ড্রেনেজ ব্যবস্থাকে। এই ড্রেনেজ ব্যবস্থা নিয়ন্ত্রণের সঙ্গে সাতটি সংস্থা জড়িত। এগুলোর সাথে সমন্বয় থাকতে হবে। প্রয়োজনে এগুলো একটা সংস্থা অর্থাৎ সিটি করপোরেশনের আওতায় আসা উচিত। রাজধানীর খালগুলো উদ্ধার করতে হবে। ঢাকার চারপাশে নদীগুলোরও দখল-দূষণ বন্ধ করতে হবে। নানা কারণেই রাজধানী বাসঅনুপযোগী হয়ে পড়েছে। এখন জলাবদ্ধতাও যদি বাড়তি দুর্ভোগ তৈরি করে সেটি হবে ‘মরার উপর খাঁড়ার ঘা’।

এইচআর/পিআর

আরও পড়ুন