ভিডিও EN
  1. Home/
  2. মতামত

হঠকারী সিদ্ধান্ত নয়

সম্পাদকীয় | প্রকাশিত: ১২:৪৫ পিএম, ১১ এপ্রিল ২০১৮

এই মুহূর্তে প্রাইভেট বিশ্ববিদ্যালয় তথা শিক্ষায় ভ্যাট না বসানোর কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এক অনির্ধারিত আলোচনায় গতকাল তিনি এ কথা বলেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। কামাল বলেন, প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই মুহূর্তে শিক্ষায় ভ্যাট বসানো হবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে কিছুতেই ভ্যাট নেওয়া যাবে না। সিদ্ধান্তটি সময়োপযোগী এবং যথার্থ। শিক্ষা কোনো পণ্য নয়। তাই শিক্ষার বিপরীতে ভ্যাট গ্রহণযোগ্য হতে পারে না।

উল্লেখ্য রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশনি ফির উপর কর আরোপ হবেই। ছাত্রদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের মালিকরা কিভাবে তা আদায় করবে সেটা তাদের বিষয়। আমরা এ ব্যাপারে কোনো ছাড় দেব না। এরই প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল বিষয় ভ্যাটের আওতা মুক্ত থাকবে বলে জানালেন প্রধানমন্ত্রী।

গত অর্থবছর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথমবারের মতো ভ্যাট আরোপ করেছিল সরকার। তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আন্দোলনের মুখে পরে তা প্রত্যাহার করতে হয়েছে। এবার পরিস্থিতি ঘোলাটে হওয়ার আগেই সরকার এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এটি অভিনন্দনযোগ্য।

যে কোনো সিদ্ধান্ত ভেবেচিন্তে নেয়া উচিত। হঠকারী সিদ্ধান্ত কাম্য নয়। ছাত্রদের যাতে বার বার আন্দোলন করে দাবি আদায় করতে না হয় এ জন্য টিউশন ফি কমানো ও বাস্তবসম্মত করাসহ অন্যান্য অবকাঠামোগত সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়কেও সমন্বিতভাবে কাজ করতে হবে যাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সঠিক নিয়ম-কানুন ও মান বজায় রেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে।

এইচআর/জেআইএম

আরও পড়ুন