ভিডিও EN
  1. Home/
  2. মতামত

বাল্যবিয়ে : প্রয়োজন মানসিকতার পরিবর্তন

সম্পাদকীয় | প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

এটা খুবই দুঃখজনক যে সরকারি বেসরকারি নানা উদ্যোগের পরও বাল্যবিয়ে বন্ধ হচ্ছে না। গণমাধ্যমে প্রায়ই বাল্যবিয়ের খবর আসে। এরসঙ্গে জড়িত থাকার অপরাধে জেল-জরিমানারও বিধান রয়েছে। কিন্তু বাস্তবতা হচ্ছে বাল্যবিয়ে থেমে নেই। বাল্যবিয়ে সমাজের জন্য অভিশাপ। কাজেই যে কোনো মূল্যে এটা বন্ধ করতে হবে।

দুঃখজনক যে জনপ্রতিনিধিরা বাল্যবিয়ে রোধ করবেন, তারাই বাল্যবিয়ের ব্যাপারে সহযোগিতা করছেন। পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বাল্যবিয়ে সম্পৃক্ততা ও ফৌজদারি মামলার চার্জশিটভুক্ত আসামি হওয়ায় এ রকম দুই ইউপি সদস্যকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃত ইউপি সদস্যরা হলেন- তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য সফিজুল ইসলাম এবং একই উপজেলার শালবাহান ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য নূর ইসলাম। গত সোমবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বরখাস্তের চিঠি দেয়া হয়। গত ২২ জানুয়ারি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, বুড়াবুড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সফিজুল ইসলামের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাল্যবিয়ে দেয়ার কাজে সম্পৃক্ত থাকার প্রমাণ মিলেছে।

আইন অনুযায়ী পুরুষের বিয়ের বয়স ২১ বছর, নারীর ১৮ বছর। ব্যতিক্রম হলে বিয়ের সঙ্গে জড়িত বর-কনের অভিভাবক, আত্মীয়, স্থানীয় কাজিসহ সবার শাস্তির বিধান রয়েছে। জড়িত পুরুষদের এক মাস পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড অথবা এক হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে। বর ও কনে দুজন নাবালক হলে তাদের কোনো শাস্তি হবে না। বর সাবালক ও কনে নাবালিকা হলে ছেলের এক মাস পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড অথবা এক হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ড হতে পারে।

কন্যাশিশুরাই বাল্যবিয়ের শিকার হয় বেশি। দারিদ্র্য, অসচেতনতা, সামাজিক নিরাপত্তার অভাব, যৌন হয়রানি ও কন্যাশিশুর প্রতি নেতিবাচক মনোভাবের কারণে কন্যাশিশুদের বিয়ে হচ্ছে বেশি। পাশাপাশি ভুয়া জন্মনিবন্ধনের মাধ্যমে বয়স বাড়ানোর ঘটনাও ঘটছে। দেখা যায়, সন্তান জন্ম দেওয়া ও লালন-পালন করা অল্প বয়সী মায়েদের পক্ষে সম্ভব হয় না। এই অবস্থায় মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর ঝুঁকিও বাড়ছে।

নানা ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে দেশ। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হবে-এমন স্বপ্ন দেখছি আমরা। কিন্তু বাল্যবিয়ে এর মধ্যে বিরাট এক বাধা। এ সমস্যা সমাধানে অভিভাবকদের সচেতন হতে হবে সবচেয়ে বেশি। বিয়ে দিলেই সমস্যার সমাধান হয়ে গেল-এই মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। অল্প বয়সে বিয়ে হওয়ার কারণে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর আশঙ্কা থাকে। তাছাড়া আর্থ সামাজিক নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। এ জন্য বাল্যবিয়ে বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে। আইনপ্রয়োগকারী সংস্থার পাশাপাশি সামাজিক সচেতনতা ও মানসিকতার পরিবর্তনও অত্যন্ত জরুরি।

এইচআর/জেআইএম

আরও পড়ুন