ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কারাগারের আশপাশে যান চলাচল বন্ধ

প্রকাশিত: ০১:৪০ পিএম, ১০ মে ২০১৬

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরের তোড়জোড়ের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারের আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরআগে আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী, কাদের মোল্লা ও কামারুজ্জামানের দণ্ড কার্যকরের আগেও এভাবে কারাগারের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল।

তবে নিজামীর মৃত্যুদণ্ড আজ কার্যকর হচ্ছে কি না বিষয়টি এখনো নিশ্চিত হওয়া যায়নি। নিজামীর সঙ্গে তার পরিবারের সদস্যরা দেখা করতে আসছেন- এমন খবর পাওয়া গেলেও এই পরিবারের কাউকে আনুষ্ঠানিকভাবে ডাকেনি কারা কর্তৃপক্ষ। দণ্ড কার্যকরের আগে দণ্ডিতের সঙ্গে পরিবারের সদস্যদের আনুষ্ঠানিক সাক্ষাতের রেওয়াজ রয়েছে।  

মঙ্গলবার বিকেলেই কারাগারের মূল ফটকের বাইরে ও আশেপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়। এরপর সন্ধ্যা সোয়া ৭টার দিকে চকবাজার, চানখারপুল, বংশাল থেকে কেন্দ্রীয় কারাগারমুখি রাস্তায় যান চলাচল বন্ধ করে দেয়া হয়। কারা ফটকের সামনে যে ব্যারিকেড দেয়া রয়েছে, তার ভেতর থেকে সাংবাদিকসহ সবাইকে বের করে দেয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সব মিলিয়ে কেন্দ্রীয় কারাগারের সামনে আজ রাতেই দণ্ড কার্যকরের আবহ বিদ্যমান। তবে এ বিষয়ে স্পষ্ট করে কেউ কিছু বলছেন না। সর্বশেষ জামায়াতের আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপির সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর দণ্ড কার্যকরের সময়ও একই ধরনের পরিস্থিতির অবতারণা হয়েছিল।  

একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় নিজামীয় সাজা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজের মধ্যে দিয়ে তার আইনি লড়াই শেষ হয়েছে। সাজা থেকে বাঁচতে এখন তার সামনে খোলা রয়েছে কেবল রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাওয়ার সুযোগ। তবে গতকাল তার আইনজীবী ইঙ্গিত দিয়েছেন, রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন না নিজামী। এর আগে আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও  সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়েছিলেন। তবে রাষ্ট্রপতি ওই আবেদন প্রত্যাখান করেছিলেন।

নিজামী হলেন পঞ্চম মানবতাবিরোধী অপরাধী ও তৃতীয় মন্ত্রী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে।

গতকাল সোমবার দুপুরে নিজামীর রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায়ে বিচারকদের সইয়ের পর বিকেলে ট্রাইব্যুনালে পৌঁছায় ওই রায়। সেখানে আনুষ্ঠানিকতা শেষে রায়ের অনুলিপি পৌঁছে দেয়া হয় কেন্দ্রীয় কারাগারে। রাতে তা পড়ে শোনানো হয় নিজামীকে।

সোমবার বিকেলে নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, নিজামীর দণ্ড কার্যকর এখন সরকারের বিষয়। সরকার নির্ধারিত সময়ে কারা কর্তৃপক্ষ তা কার্যকর করবে।  

এএস/এআর/জেইউ/এনএফ/এবিএস

আরও পড়ুন