ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রস্তুত ৮ জল্লাদ

প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৯ মে ২০১৬

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকরে জল্লাদ রাজু ও সাত্তারসহ ৮ জন জল্লাদ প্রস্তুত রাখা হয়েছে। ঢাকা কেন্দ্রীয় কারাগারের দায়িত্বশীল সূত্র জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, জল্লাদদের নামের তালিকায় রয়েছেন রাজু, সাত্তার, আবুল, হজরত, রনি, ইকবাল, মাসুদ ও মুক্তার। অপেক্ষমানদের তালিকায় রয়েছেন আব্দুল ওহাব ও ওমর আলী শেখ নামে আরো দুই জল্লাদ। এরা সবাই বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

একটি ফাঁসি দিতে প্রধান জল্লাদের সঙ্গে ছয়জন সহযোগী লাগে এবং ফাঁসির রায় কার্যকর করলে প্রত্যেক জল্লাদের দুই মাস চার দিন করে কারাদণ্ড মওকুফ করা হয়।

সূত্র জানায়, এবার জল্লাদ রাজু অথবা সাত্তারের মধ্যে যেকোনো একজন ফাঁসি কার্যকর করতে পারেন। রোববার রাতে ফাঁসি কার্যকরের যে মহড়া অনুষ্ঠিত হয়েছে এতে তারা উভয়ই উপস্থিত ছিলেন।

জল্লাদ রাজু ২০১৫ সালের ১২ এপ্রিল জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকরে ভূমিকা রাখেন। তিনি গত ১৫ বছর ধরে কারাগারে রয়েছেন।

গত বছরের নভেম্বর মাসে জামায়াতের আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির কার্যকর করেছিলেন জল্লাদ শাহজাহান। তবে এবার তিনি কাশিমপুর কারাগারে রয়েছেন। আরেক জল্লাদ জনি অসুস্থ থাকায় তাকে ফাঁসি কার্যকরের তালিকায় রাখা হয়নি বলে জানিয়েছে কারা সূত্র।

জল্লাদের কাজ: কনডেম সেল থেকে আসামিকে ফাঁসির মঞ্চে নিয়ে যাওয়া, ফাঁসির মঞ্চে দাঁড় করিয়ে যমটুপি পরানো, গলায় ফাঁসির বিশেষ দড়ি পেঁচিয়ে মঞ্চের লিভার (লোহার তৈরি বিশেষ হাতল) টেনে ধরা। চোখের সামনেই সেই ব্যক্তিকে ঝুলিয়ে রেখে মৃত্যু নিশ্চিত করা জল্লাদের কাজ।

এআর/বিএ

আরও পড়ুন