ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মালয়েশিয়ায় হাইকমিশনের সিরিজ বৈঠক, নতুন সুযোগের সম্ভাবনা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

মালয়েশিয়ার সাবাহ প্রদেশের কোটা কিনাবালুতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল ব্লু ইকোনমি কনফারেন্সে (২০২৪) দেশটিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীরের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল অংশ নেয়।

গত ১৯ ও ২০ অক্টোবর এ কনফারেন্স অনুষ্ঠিত হয়। কনফারেন্সের পাশাপাশি ডেপুটি হাইকমিশনারের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল সাবাহ প্রদেশের অর্থমন্ত্রী পাংলিমা মাসিদি মানজুন, উপ-মূখ্যমন্ত্রী কৃষি, মৎস্য ও খাদ্য নিরাপত্তামন্ত্রী ড. জেফরি জি কিটিংগান, ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অ্যান্ড এন্টাপ্রেনিউরশিপ মন্ত্রণালয়ের স্থায়ী সচিব থমাস লজিজিন, প্রাদেশিক স্বরাষ্ট্র বিভাগের সচিব এজি শাহমিনান এজি শাহরি, সাবাহ অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগ কর্তৃপক্ষের ডেপুটি প্রধান নির্বাহী ড. সং ভান লিয়ং, পুলিশ কমিশনার জাওতেহ ডিকুন এবং শ্রম বিভাগের পরিচালক ওয়ান জুলকফলি বিন ওয়ান সেতাপার একগুচ্ছ বৈঠক করেন।

মালয়েশিয়ায় হাইকমিশনের সিরিজ বৈঠক, নতুন সুযোগের সম্ভাবনা

বৈঠকগুলোতে হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) প্রণব কুমার ভট্টাচার্য, প্রথম সচিব (শ্রম) এএসএম জাহিদুর রহমান, প্রথম সচিব (রাজনৈতিক) রেহানা পারভিন উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে সাবাহ প্রদেশে বাংলাদেশিদের প্রবেশের জন্য মুখ্যমন্ত্রীর দফতরের স্পেশাল পাস নেওয়ার বিধান বাতিল এবং বাংলাদেশি কর্মী নিয়োগের অনুরোধ জানানো হয়। এছাড়া দ্বিপাক্ষিক কৃষি উন্নয়ন ও বাণিজ্য বাড়ানোর বিষয়টি তুলে ধরা হয়।

মালয়েশিয়ায় হাইকমিশনের সিরিজ বৈঠক, নতুন সুযোগের সম্ভাবনা

মালয়েশিয়ার সাবাহ প্রদেশে বাংলাদেশি পেশাজীবীদের কাজের সুযোগ থাকলেও সাধারণ কর্মীদের কাজের অনুমতি নেই। বৈঠকে সেখানে বাংলাদেশিদের প্রবেশের জন্য স্পেশাল পাস নেওয়ার বিধান বাতিল ও বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি বিবেচনার আশ্বাস দেন সাবাহ প্রাদেশিক সরকার।

মালয়েশিয়ায় হাইকমিশনের সিরিজ বৈঠক, নতুন সুযোগের সম্ভাবনা

সাবাহ কৃষিমন্ত্রী বাংলাদেশের কৃষি পদ্ধতি, বিশেষ করে ধান, মাছ উৎপাদন সম্পর্কে জানতে এবং বাংলাদেশের সঙ্গে সহযোগিতার সুযোগ অন্বেষণের জন্য আগামী বছরের শুরুতে বাংলাদেশ সফরের দৃঢ় আগ্রহ প্রকাশ করেন।

মালয়েশিয়ায় হাইকমিশনের সিরিজ বৈঠক, নতুন সুযোগের সম্ভাবনা

এছাড়া কনফারেন্স চলাকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতো সেরি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর। প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম তার সাম্প্রতিক বাংলাদেশ সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন এবং তার বন্ধু অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে গঠনমূলক আলোচনায় আনন্দ প্রকাশ করেন।

আইএইচআর/এমএএইচ/এএসএম