ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদি বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০২:৫২ পিএম, ২৮ অক্টোবর ২০২৪

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস সৌদি আরবকে বাংলাদেশে আরও বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে জ্বালানি ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বন্ধুত্বপূর্ণ দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সোমবার (২৮ অক্টোবর) সৌদি আরবের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান তেজগাঁওয়ে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করার সময় তিনি এ আহ্বান জানান।

প্রধান উপদেষ্টার প্রেস উইং এ তথ্য জানিয়েছে।

প্রধান উপদেষ্টা বলেন, এখনই সেই সময়, যখন সৌদি আরব আমাদের জন্য সর্বোত্তম সহায়তা প্রদান করতে পারে। তিনি দুই দেশের সম্পর্ককে অনন্য এবং অন্যান্য দেশের তুলনায় স্বতন্ত্র বলে আখ্যায়িত করেন।

অধ্যাপক ইউনূস সৌদি রাষ্ট্রদূতকে বলেন, তিনি যেন বাংলাদেশ ব্যাংকে তহবিল জমা দেওয়ার বিষয়টি তার সরকারের কাছে উপস্থাপন করেন, যা অর্থনৈতিক সহযোগিতার অংশ হিসেবে তারল্য সহায়তা বাড়াবে। তিনি বলেন, এটি অন্তর্বর্তীকালীন সরকারের জন্য একটি অসাধারণ পদক্ষেপ হবে।

প্রধান উপদেষ্টা বাংলাদেশি তরুণদের প্রশিক্ষণে বিনিয়োগ বৃদ্ধির জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যাতে তারা দক্ষ হয়ে সৌদি আরবে আরও বেশি সংখ্যায় কাজের সুযোগ পায় এবং দেশে অর্থ পাঠাতে সক্ষম হয়।

রাষ্ট্রদূত আল দুহাইলান সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের অবদানের প্রশংসা করেন এবং বলেন, আরও দক্ষতা অর্জনের মাধ্যমে তারা আরও ভালো বেতন পাবেন এবং দেশে আরও বেশি রেমিট্যান্স পাঠাতে পারবেন।

বর্তমানে প্রায় ৩০ লাখ বাংলাদেশি সৌদি আরবে কর্মরত আছেন এবং বছরে বিলিয়ন ডলার দেশে পাঠাচ্ছেন।

রাষ্ট্রদূত আল দুহাইলান জানান সৌদি আরব প্রতিদিন গড়ে ৫,০০০ ভিসা বাংলাদেশি অভিবাসী এবং মুসলিম হজযাত্রীদের জন্য ইস্যু করে।

২০২৩ সালে, প্রায় পাঁচ লাখ বাংলাদেশি ওমরাহ হজ পালন করতে সৌদি আরব যান, যা আগের বছরের তুলনায় ৩৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দেশটির রাষ্ট্রদূত জানান, তার দেশ বাংলাদেশে বিশেষ করে মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, বিদ্যুৎ ও নবায়নযোগ্য শক্তি খাতে আরও বিনিয়োগে আগ্রহী এবং প্রধান উপদেষ্টার দপ্তরের সহযোগিতা চান যাতে প্রস্তাবিত সৌদি বিনিয়োগকে সহজতর করা যায়।

তিনি সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পক্ষ থেকে সৌদি জাতীয় দিবস উপলক্ষে প্রধান উপদেষ্টাকে দুটি শুভেচ্ছা বার্তা প্রদান করেন।

তিনি আরও বলেন, আমার সরকার বাংলাদেশে স্থিতিশীলতা দেখতে চায় এবং ইনশাআল্লাহ বাংলাদেশের সরকারকে সমর্থন করতে প্রস্তুত।

তিনি প্রধান উপদেষ্টাকে সৌদি আরবের জাতীয় পাখি বাজের প্রতিকৃতি এবং পবিত্র কোরআনের একটি কপিও উপহার দেন।

এমইউ/এসএনআর/জিকেএস