ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিডিআর হত্যা মামলায় জেল পলাতক ফাঁসির আসামি গ্রেফতার

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩৪ পিএম, ২৬ অক্টোবর ২০২৪

পিলখানার বিডিআর বিদ্রোহে হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেল পলাতক আসামি আমিনুলকে (৩৯) রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ ও র‌্যাব-১০ এর যৌথ আভিযানিক দল।

শনিবার (২৬ অক্টোবর) রাতে র‍্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) তাপস কর্মকার এ তথ্য জানান।

তিনি বলেন, গত ৬ আগস্ট দেশব্যাপী সহিংসতা ও সরকার পতনের উদ্ভূত সংকটপূর্ণ পরিস্থিতিতে কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে দাঙ্গা-হাঙ্গামা শুরু হয়। কারাগারের ভেতরে কর্তব্যরত কারারক্ষীদের মারধর ও জিম্মি করে পালানোর চেষ্টা করে আসামিরা। কিছু কারাবন্দি কারা অভ্যন্তরে শতাব্দি কারাবন্দি ভবনের লকআপ গেট ভাঙচুর করে গেট ভেঙে ফেলে।

তিনি আরও বলেন, কারাবন্দিরা ভবন থেকে বের হয়ে ভাঙচুর, দাঙ্গা-হাঙ্গামা ও অগ্নিসংযোগ শুরু করে। ঘটনার একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কারারক্ষীরা এলার্ম বাজায় এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ না এলে অফ ডিউটিতে থাকা কারারক্ষীরা কারা অভ্যন্তরে প্রবেশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন।

এ সময় কারাবন্দিদের আক্রমণে প্রায় ২৫ জন কারারক্ষী আহত হন। এ অবস্থায় দাঙ্গা-হাঙ্গামা চলাকালে কারাবন্দিরা বৈদ্যুতিক পিলার ভেঙে মই বানিয়ে বাউন্ডারির ওপর দিয়ে কারাগারের পশ্চিম দিক দিয়ে পালিয়ে যায়।

এ ঘটনায় কারা কর্তৃপক্ষ বাদী হয়ে গাজীপুর জেলার কোনাবাড়ী থানায় একটি মামলা দায়ের করে।

এএসপি তাপস কর্মকার আরও বলেন, ঘটনার পর থেকে দেশের বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি র‌্যাবের বিভিন্ন আভিযানিক দল উল্লিখিত জেল পলাতক কারাবন্দিদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বাড়ায়।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় ২৬ অক্টোবর র‌্যাব-৪ এবং র‌্যাব-১০ এর একটি যৌথ আভিযানিক দল গোয়েন্দা তথ্যের ভিত্তিতে ও তথ্য-প্রযুক্তির সহায়তায় রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন মিরহাজিরবাগ এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে জেল পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আমিনুলকে গ্রেফতার করা হয়।

টিটি/এমকেআর