ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘সিএ প্রেস উইং ফ্যাক্টস’ নামে ফেসবুক পেজ খুললো সরকার

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১২:০৮ এএম, ২৫ অক্টোবর ২০২৪

দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও অপপ্রচাররোধে সরকারিভাবে ‘চিফ এডভাইজার (সিএ) প্রেস উইং ফ্যাক্টস’ নামে ফেসবুক পেজ খোলা হয়েছে। বুধবার (২৩ অক্টোবর) পেজটি চালু হয়।

‘সিএ প্রেস উইং ফ্যাক্টস’ নামে চালু হওয়া এ ফেসবুক পেজের মাধ্যমে প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন গণমাধ্যমসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন কিংবা তথ্যের যথার্থতা যাচাই করা হবে।

প্রতিবেদন বা তথ্যের সত্যতা না পাওয়া গেলে আপাতত এ পেজে তা গুজব বা অসত্য বলে প্রকাশ করা হবে। অদূর ভবিষ্যতে গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার চিন্তাভাবনাও চলছে। প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রেস উইং শাখা সূত্রে এ তথ্য জানা গেছে।

নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্র জানায়, অন্তর্বর্তীকালীন সরকার ও তাদের কার্যক্রমকে বিতর্কিত ও প্রশ্নবিদ্ধ করতে বিভিন্ন স্বার্থান্বেষী মহল বিভিন্ন মিথ্যা তথ্য প্রচার ও গুজব ছড়ানোর অপতৎরতা চালাচ্ছে। সরকারের প্রেস উইং এসব অপতৎপরতা রুখে দিতে সতর্ক দৃষ্টি রাখছে। মাত্র দুই দিনে এ পেজে ৭৭ হাজার ফলোয়ার ও ৭৪ হাজার লাইক পড়েছে।

ফেসবুক পেজে দেখা গেছে, গত দুই দিনে (২৩ ও ২৪ অক্টোবর) দুটি পোস্টকে ফেক নিউজ হিসেবে শনাক্ত করা হয়েছে।

মো. ইসমাইল আলী নামে এক ব্যক্তির সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া একটি পোস্টে বলেছেন, রাষ্ট্রপতি সব রাজনৈতিক দলকে আলোচনার দাওয়াত দিয়েছেন। প্রধান উপদেষ্টার পরামর্শ ছাড়া এটা করে তিনি নিজের বিপদ আরও বাড়ালেন।

এ ব্যাপারে বলা হয় , পোস্টে উল্লিখিত তথ্য সঠিক নয়। রাষ্ট্রপতির প্রেস উইং বিষয়টি নিশ্চিত করেছে। সবাইকে কোনো ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হচ্ছে।

গত ২১ অক্টোবর ওয়াশিংটন পোস্টের বরাত প্রকাশিত প্রতিবেদনকে ভুয়া প্রতিবেদন বলা হয়।

প্রেস উইং থেকে বলা হয়, ‘সম্প্রতি জনসাধারণকে বিভ্রান্ত করার অপচেষ্টায় একটি কুচক্রী মহল ওয়াশিংটন পোস্টের নামে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসকে নিয়ে একটি ভুয়া প্রতিবেদন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েছে। ওয়াশিংটন পোস্ট প্রধান উপদেষ্টার প্রেস উইংকে নিশ্চিত করেছে যে প্রতিবেদনটি সম্পূর্ণ মিথ্যা ও বানোয়াট। সবাইকে কোনো ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানানো হচ্ছে।’

প্রধান উপদেষ্টার ডেপুটি প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ মজুমদার কাছে ‘সিএ প্রেস উইং ফ্যাক্টস’ নামে চালু হওয়া এ ফেসবুক পেজ খোলার সত্যতা সম্পর্কে জানতে চাইলে তিনি বিষয়টি নিশ্চিত করেন।

এমইউ/জেএইচ