ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ সীমান্তে নদীনালায় ভারতের বিশেষ বেড়া

প্রকাশিত: ০৪:০৭ এএম, ২১ জুলাই ২০১৪

ভারত-বাংলাদেশ সীমান্তে যেসব জায়গায় নদীনালা বা জলাভূমি থাকার জন্য এতদিন কাঁটাতারের বেড়া বসানো যায়নি, সেখানে সিঙ্গাপুরের আদলে জলের ওপরই বিশেষ ধরনের বেড়া বসানোর উদ্যোগ নিয়েছে ভারত সরকার।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি সংসদে বলেছেন, এই অসমাপ্ত কাঁটাতারের বেড়ার কাজ সরকার যত দ্রুত সম্ভব শেষ করতে চায়। আর তারপরই সিঙ্গাপুরের বিশেষজ্ঞদের সঙ্গে ভারত আলোচনা শুরু করেছে।

ভারতে সরকারি কর্মকর্তারা বলছেন, বাংলাদেশ থেকে অনুপ্রবেশ ও চোরাচালান বন্ধ করতেও তাঁরা সিঙ্গাপুরের ব্যবহৃত পদ্ধতি প্রয়োগ করতে চান।

উল্লেখ্য, ২০০৩ সালে দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুর তাদের পুলাউ উবিন সমুদ্রসৈকত ঘেঁষে এক লম্বা প্রাচীর বসিয়েছিল যাতে অবৈধ অভিবাসীদের নৌকা সমুদ্রপথে এসে তাদের তটে ভিড়তে না পারে।

এখন ভারত সরকারও মনে করছে, বাংলাদেশ সীমান্তের বহু জায়গায় এই ধরনের দেওয়াল বসাতে পারলে তা অনুপ্রবেশ ঠেকাতে সাহায্য করবে।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, ভারত-বাংলাদেশ সীমান্তের মোট দৈর্ঘ্য ৪,০৯৬.৭ কিলোমিটার, তবে নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটি এর মধ্যে ৩,৩২৬ কিলোমিটার সীমান্তে কাঁটাতারের বেড়া বসানোর প্রস্তাব অনুমোদন করেছে। এর মধ্যে ৫০১ কিলোমিটার ছাড়া বাকি পুরো কাজটাই শেষ, আরও ১৩০ কিলোমিটার সীমান্তে বেড়া বসানোর কাজ চলছে দ্রুত গতিতে। বিবিসি