ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ধর্ম উপদেষ্টা

ইসলামি সাহিত্য বিকাশে ইসলামি বইমেলা নতুন মাত্রা যোগ করবে

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২২ অক্টোবর ২০২৪

ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, ইসলামি সাহিত্যের বিকাশে ইসলামি বইমেলা নতুন মাত্রা যোগ করবে। এই মেলার মাধ্যমে ইসলামি বইয়ের বার্তা ঘরে ঘরে পৌঁছে যাবে। শুধু বাংলাদেশেই নয় বহির্বিশ্বেও ইসলামি বইয়ের প্রচার প্রসারে যথাযথ উদ্যোগ নেওয়া হবে।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে মঙ্গলবার (২২ অক্টোবর) বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আয়োজিত ইসলামি বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা বলেন, জীবন চরিত্র গঠন এবং আদর্শ ও চেতনা সৃষ্টিতে বইয়ের ভূমিকা অপরিসীম। সেক্যুলার আবহে থেকে ইসলামি আদর্শে উদ্বুদ্ধ করতে এই বইমেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ভবিষ্যতে আরও বড় পরিসরে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা আয়োজনে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ধর্ম সচিব মু. আব্দুল হামিদ জমাদ্দার। সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. সাইফুল ইসলাম। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মসজিদ মিশনের সেক্রেটারি ড. খলিলুর রহমান মাদানী।

এছাড়া প্রকাশক ও বিক্রেতাদের পক্ষ থেকে বক্তব্য রাখেন মো. হাফিজুর রহমান ও মাহমুদুল হাসান তুষার। অনুষ্ঠানে বিশিষ্ট ওলামায়ে কেরাম, লেখক, প্রকাশক, বিক্রেতা, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ ও পূর্ব চত্বরে আয়োজিত এই মেলা চলবে ১০ নভেম্বর পর্যন্ত। মেলা প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ছুটির দিনে মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

এবারের মেলায় মোট ১৫১টি স্টল স্থান পেয়েছে। মেলায় পবিত্র কুরআনের অনুবাদ, তাফসির, হাদিসগ্রন্থসহ ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক বিভিন্ন বই পাওয়া যাবে। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের স্টলে সকল বইয়ে দেওয়া হবে ৩৫ শতাংশ কমিশন।

এমওএস/বিএ