ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সন্ধ্যায় লেবানন থেকে ঢাকায় পৌঁছাবেন ৫৪ বাংলাদেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩১ পিএম, ২১ অক্টোবর ২০২৪

ইসরায়েলের হামলায় বিপর্যস্ত লেবানন থেকে প্রথম দফায় ফেরত আসছেন ৫৪ জন বাংলাদেশি। আজ সোমবার সন্ধ্যায় দেশে পৌঁছাবেন তারা।

সোমবার (২১ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার কামরুল ইসলাম ভূইয়া জানান, প্রথম ফ্লাইটে লেবানন থেকে ৫৪ জন দেশে ফেরত আসছেন। আজ সন্ধ্যায় ঢাকায় অবতরণ করার কথা তাদের বহন করা সৌদি এয়ারলাইন্সের এই ফ্লাইট।

বৈরুতের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, ৫৪ জন প্রবাসী বাংলাদেশি রোববার রাত ১১টার দিকে বিমানযোগে জেদ্দার উদ্দেশে রওয়ানা দিয়ে সোমবার সন্ধ্যায় দেশে পৌঁছাবেন।

আরও পড়ুন:

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন জানিয়েছেন, লেবাননে অবস্থানরত বাংলাদেশির সংখ্যা প্রায় ৭০ হাজার থেকে এক লাখ। এর মধ্যে এক হাজার ৮০০ জনের মতো দেশে ফেরত আসার জন্য রেজিস্ট্রেশন করেছেন। যারা রেজিস্ট্রেশন করেছেন, তাদের মধ্যে ১৬৭ জনের লিগ্যাল ডকুমেন্টস আছে, বাকি এক হাজার ৬২৩ জন আনডকুমেন্টেড।

আইওএম ২০০ জনকে চার্টার্ড ফ্লাইটে ফেরত আনার জন্য কাজ করছে। অন্যদের জন্য সরকার ফ্লাইটের ব্যবস্থা করছে, প্রতিদিন প্রায় ৫০ জনের মতো আসতে পারবেন। আগামী ২২ অক্টোবর দ্বিতীয় দফায় ৫৮ জন ঢাকায় আসবেন বলে আশা করা যাচ্ছে।

লেবাননে ইসরায়েলের মুহুর্মুহু হামলার পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিরা আতঙ্কে রয়েছেন। অনেকেই আশ্রয়কেন্দ্র কিংবা নিরাপদ স্থানে সরে গেছেন। এসব প্রবাসীদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে প্রথম দফায় ফিরছেন ৫৪ জন বাংলাদেশি।

আইএইচআর/এসএনআর/জেআইএম