ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে বৈষম্যের প্রতিবাদে শাহবাগে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | ঢাকা বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ১২:০২ পিএম, ১৯ অক্টোবর ২০২৪

ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর বিদ্যমান অনিয়ম, মানবাধিকার লঙ্ঘনসহ যাবতীয় বৈষম্যের প্রতিবাদে মানববন্ধন করেছে ফার্মা জব সংস্কার আন্দোলন।

শনিবার (১৯ অক্টোবর) সকাল সোয়া ১১টার দিকে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো আছে, এরা আমাদের নিয়োগ দিয়ে একটা বিপজ্জনক পরিস্থিতিতে ফেলে দেয়। আমাদের দিয়ে তারা অমানবিক পরিশ্রম করায়। আমাদের এখানে কেউ কোনো প্রতিবাদ করতে পারে না। কারণ এখানে কিছু হলেই চাকরি যাওয়ার ভয় থাকে। এসবের প্রতিবাদেই আমরা আজকে এখানে দাঁড়িয়েছি।

তারা বলেন, কোম্পানিগুলোতে সু-নির্দিষ্ট কর্মঘণ্টা নেই। সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটি দেয় না। যখন তখন চাকরিচ্যুত করা হয়। মার্কেটে চাহিদার অতিরিক্ত টার্গেট চাপিয়ে দেওয়া হয়। রোগীর ব্যবস্থাপত্রের ছবি তুলতে বাধ্য করা, বাইক দিয়ে বিনিময়ে মাসে মাসে মোটা অংকের টাকা কেটে নেওয়া, বছর শেষে ব্যাসিক ও গ্রোস সেলারি না বাড়ানো আমাদের সাথে ঘটা নিত্যনৈমিত্তিক বৈষম্য।

আরও পড়ুন

মানববন্ধনে বক্তারা আরও বলেন, এগুলো ছাড়াও নির্দিষ্ট ভিজিটিং দিন এবং সময়ের বাইরে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে চিকিৎসক ভিজিট করতে বাধ্য করা হয়। চাকরিতে যোগদানের সময় ব্যাংক চেক জমা নেওয়া, অবৈধ চুক্তি করা ও মূল সদনপত্র জমা নিয়ে চাকরি হতে অব্যহতি নেওয়ার পর হয়রানি করা হয়। এসব অমানবিক ও বৈষম্য দূর করার দাবিতে আজকে এখানে দাঁড়িয়েছি।

এ সময় তিনটি দাবি জানান আন্দোলনকারীরা। দাবিগুলো হলো—
১। শ্রম আইনের যথাযথ প্রয়োগ;
২। প্রতিষ্ঠানপুঞ্জের ট্রেড ইউনিয়ন প্রতিষ্ঠা; এবং
৩। কোম্পানি কর্তৃক অনিয়ম, অনৈতিক ও অমানবিক কর্মকাণ্ড বন্ধ করতো হবে।

এমএইচএ/এমআরএম/এমএস