ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ছাত্র আন্দোলন

সরকারি কর্মকর্তা সেজে শহীদদের পরিবারকে অনুদানের কথা বলে প্রতারণা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১২ পিএম, ১৮ অক্টোবর ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ সিফাত উল্লাহর পরিবারের অনুদানের টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাতকারী চক্রের এক সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতার মো. আকাশ ব্যাপারী (২১) মাদারীপুরের শিবচর থানার দত্তপাড়া চৌধুরী কান্দি গ্রামের ইসকান ব্যাপারীর ছেলে।

শুক্রবার (১৮ অক্টোবর) মাদারীপুরের শিবচর থানাধীন সূর্য নগর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার টিম।

বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির মুখপাত্র অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান।

তিনি জানান, সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার মনিটরিং টিম বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পারে, কিশোরগঞ্জের শহীদ সিফাত উল্লাহর পরিবার প্রতারণার শিকার হয়েছে।

গত ১০ অক্টোবর সিফাতের পরিবার সাইবার মনিটরিং ইউনিটে অভিযোগে জানান, প্রতারক চক্র তাদের কাছ থেকে অভিনব কৌশলে ১ লাখ ৫৬ হাজার ১৫০ টাকা হাতিয়ে নিয়েছে।

আজাদ রহমান আরও জানান, চক্রটি অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের পরিবারকে অনুদান দেওয়ার কথা বলে কল দেয়। তারপর টাকা দেওয়ার কথা বলে শহীদ পরিবারের কাছ থেকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর চায় এবং সুকৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়।

এরপর টাকা দেওয়ার সিরিয়াল নম্বরের কথা বলে ওটিপি নিয়ে নেয়। ওটিপি নেওয়ার পর প্রতারক চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়।

সিআইডির মুখপাত্র আরও জানান, সাইবার মনিটরিংয়ের একটি চৌকস টিম বিষয়টি নিয়ে গুরুত্বের সঙ্গে কাজ করে প্রতারক চক্র ও অপরাধের ধরণ শনাক্ত করে। সাইবার ইউনিট প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে চক্রটি প্রতারণার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য ক্রয় করে।

পরে শুক্রবার সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার একটি টিম মাদারীপুর জেলার শিবচর থানাধীন সুর্য নগর এলাকায় ধারাবাহিক অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য মো. আকাশ ব্যাপারীকে গ্রেফতার করে।

অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার আসামি স্বীকার করে তারা ১৪-১৫ জনের একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। তার বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন।

শহীদ সিফাত উল্লাহ (১৯) কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মুনিয়ারীকান্দা গ্রামের বাসিন্দা। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এমদাদুল উলূম জামিয়া ইসলামীয়া মাদরাসার ছাত্র ছিল। বিভিন্ন সংগঠন শহীদ সিফাত উল্লাহর পরিবারকে আর্থিক সহায়তা দেয়।

টিটি/এমআইএইচএস/এএসএম