ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভারতীয় ভিসা দেওয়া নিয়ে জটিলতা চলছে: পররাষ্ট্র উপদেষ্টা

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

ভারতীয় ভিসা দেওয়া নিয়ে জটিলতা চলছে বলে জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন। তিনি বলেছেন, ভিসা দেওয়া না দেওয়া একটি দেশের সার্বভৌম অধিকার। এটি নিয়ে আমরা প্রশ্ন করতে পারি না। যেটি আমরা করতে পারি এবং করেছি, সেটি হচ্ছে আমাদের পক্ষ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে বুঝিয়ে বলা হচ্ছে আমাদের সমস্যার কথা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতীয় ভিসা ইস্যু নিয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা।

তৌহিদ হোসেন বলেন, ভারতীয় ভিসা দেওয়া নিয়ে জটিলতা চলছে। এখন মাত্র ১০ শতাংশ ভিসা দেওয়া হচ্ছে। ভারতে শুধু জরুরি চিকিৎসা ভিসা ছাড়া সব বন্ধ। তারা মাত্র ১০ শতাংশ সক্ষমতায় কাজ করছে। এটিতে আমার আপত্তি নেই। কিন্তু আমার আপত্তি হচ্ছে অন্য দেশের জন্য যে সমস্যা তৈরি সেখানে।

তিনি বলেন, তারা বলেনি ভিসা দেবে না। আশা করছি, তারা তাড়াতাড়ি পদক্ষেপ নেবে। নিরাপত্তার বিষয়ে যদি তাদের সমস্যা হয়ে থাকে আমরা অতিরিক্ত নিরাপত্তা দিতে রাজি আছি। কিন্তু তারা কতটুকু বাড়াবে সেটা সম্পর্ণ তাদের ওপর নির্ভর করবে।

ভারতীয়দের ভিসা দেওয়া বন্ধ করবেন কি না জানতে চাইলে উপদেষ্টা বলেন, আমরা এখন পর্যন্ত ভিসা রেস্ট্রিকশন অফিশিয়ালি করিনি। আমরা মনে হয় বাস্তবেও করার পরিকল্পনা করা হচ্ছে না। আমাদের ভিসা ব্যবস্থা চালু আছে।

বাংলাদেশে ২৫ লাখ ভারতীয় নাগরিকের চাকরি বিষয়ে তৌহিদ হোসেন বলেন, সংখ্যাটা কত আমার কাছে নেই। স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়তো বলতে পারবে তারা কত বৈধ ভিসা ইস্যু করেছে। ২৫ লাখ যদি থেকে থাকে আমরা মনে হয় না সবাই বৈধ। এত বৈধ ভিসা অনুমোদন দেওয়া হয়েছে বলে আমার মনে হয় না, এটা আমার মতামত।

আইএইচআর/এমএএইচ/জিকেএস