ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদি ফেরত প্রবাসীদের সরকারি খরচে বিভিন্ন দেশে পাঠানোর দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩০ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

সৌদি ফেরত প্রবাসীদের সরকারি খরচে বিভিন্ন দেশে আবার পাঠাতে ব্যবস্থা গ্রহণসহ ১০ দফা দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে ‘ভুক্তভোগী সৌদি প্রবাসী’ ব্যানারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রবাসীদের পক্ষে মো. শহিদ বলেন, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় মিছিল-আন্দোলন নিষিদ্ধ জেনেও আমরা মানববন্ধন ও মিছিল করি। কিন্তু সে দেশের আইন লঙ্ঘন করার কারণে সৌদি আরবের বিভিন্ন স্থান থেকে সৌদি পুলিশ আমাদের গ্রেফতার করে জেলে পাঠায়। অবশেষে দীর্ঘ ৪১ দিন কারাবরণ শেষে আমরা দেশে ফিরে আসি।

তিনি আরও বলেন, বিদেশে যেসব প্রবাসী গ্রেফতার হন তাদের পুনর্বাসন ও ডেটা তৈরির ঘোষণা দিয়েছিল সরকার। কিন্তু দুই মাস পার হলেও কেউ আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। ফলে আমরা প্রেস ক্লাবে মানববন্ধন করি। তাতেও কোনো ফল হয়নি। তাই আমরা সরকারের প্রধান উপদেষ্টা এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আমাদের দাবিগুলো জানিয়েছি।

যেসব দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা

সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে থাকা যেসব প্রবাসী বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করার কারণে দেশে ফিরেতে বাধ্য হন, তাদের পুনর্বাসনে ব্যবস্থা নিতে হবে। সৌদি ফেরত ভুক্তভোগী প্রবাসীদের সরকারি খরচে বিভিন্ন দেশে পুনরায় পাঠানোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। দেশে ফেরত আসায় হঠাৎ বেকার হয়ে পড়া প্রবাসীদের এককালীন নগদ সহায়তা দিতে হবে। ক্ষতিগ্রস্ত প্রবাসীদের জন্য বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি না করা পর্যন্ত দেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা। সৌদি আরবসহ বিভিন্ন দেশের দূতাবাসে প্রবাসীবান্ধব কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিতে হবে।

প্রবাসে যাওয়ার সময় প্রবাসীদের বিভিন্ন ব্যাংক থেকে সহজ শর্তে তিন কার্যদিবেসের মধ্যে কোনো ধরনের জামানত ছাড়া ঋণ দিতে হবে। বিদেশে যাওয়ার জন্য যে পাসপোর্ট বানানো হয় সেটি কোনো ভোগান্তি ছাড়া অতি দ্রুত সময়ে সরবরাহ করতে হবে। বিভিন্ন মেডিকেল সেন্টারে কোনো কারণ ছাড়া যে মেডিকেল আনফিট দেখানো হয়, এ ধরনের মেডিকেল সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। প্রবাসে যাওয়ার পর সেই প্রবাসী তার কাঙ্ক্ষিত চাকরি পেলেন কি না এবং তিনি ঠিকমতো বেতন পাচ্ছেন কি না- সে বিষয়ে দূতাবাস ও কনস্যুলেট থেকে নিয়মিত খোঁজখবর নিতে হবে। কোনো প্রবাসী দেশের বাইরে আহত হলে তার যথাযথ চিকিৎসা নিশ্চিত করা এবং মারা গেলে সরকারি খরচে মরদেহ দেশে আনতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- সৌদি ফেরত ভুক্তভোগী প্রবাসী আলী নূর, শাহেদ, নিশাদ, মো. আলী, সাংবাদিক সাইফুল, সাংবাদিক মিলন মাহমুদ প্রমুখ।

আরএএস/কেএসআর/এএসএম