ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রাম-সিলেটে ৪৫৪ জন সরকারি আইন কর্মকর্তা নিয়োগ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১৭ অক্টোবর ২০২৪

চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন আদালতে ৪৫৪ জন সরকারি আইন কর্মকর্তা যথা সরকারি কৌঁসুলি (জিপি), অতিরিক্ত সরকারি কৌঁসুলি, সহকারী সরকারি কৌঁসুলি, পাবলিক প্রসিকিউটর (পিপি), অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর, বিশেষ প্রসিকিউটর ও সহকারী পাবলিক প্রসিকিউটর নিয়োগ দিয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়।

৪৫৪ জনের মধ্যে ৩৫১ জনকে চট্টগ্রামে এবং ১০৩ জনকে সিলেটের আদালতে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) রাতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর উইং থেকে এ সম্পর্কিত দুটি নিয়োগ আদেশ জারি করা হয়।

উপ সলিসিটর (জিপি-পিপি) সানা মো. মাহরুফ হোসাইন স্বাক্ষরিত আলাদা নিয়োগ আদেশে বলা হয়, দুটি জেলার জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত এবং এদের অধীন আদালত, বিভাগীয় বিশেষ জজ আদালত এবং বিভিন্ন পর্যায়ের ট্রাইব্যুনালে আগে নিয়োগ করা সব আইন কর্মকর্তার নিয়োগাদেশ বাতিল করা হয়েছে। তাদের নিজ নিজ পদের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে পেশাগত দক্ষতা, অভিজ্ঞতা ও সততা সম্পর্কে নিজ নিজ জেলার জেলা ও দায়রা জজ ও জেলা ম্যাজিস্ট্রেটের প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে নতুন আইজীবীদের নিয়োগ দেওয়া হয়েছে।

'ফৌজদারি কার্যবিধি, ১৮৯৮' এর ৪৯২ ধারা এবং 'দ্য লিগ্যাল রিমেমব্রেন্সার্স ম্যানুয়াল, ১৯৬০' এর ২ নং অধ্যায়ের ১নং অনুচ্ছেদের বিধি ৯ ও ৬ নং অনুচ্ছেদের বিধি ১৭ এর বিধান অনুযায়ী তারা সাময়িকভাবে এ নিয়োগ পেয়েছেন বলে আদেশে জানানো হয়েছে।

নিয়োগ পাওয়া আইন কর্মকর্তাদের তালিকা

আরএমএম/এসআইটি/জেআইএম