ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ইনজেকশনে ৩০ রোগী অসুস্থের ঘটনা তদন্তের নির্দেশ মানবাধিকার কমিশনের

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ১৬ অক্টোবর ২০২৪

‘সরকারি হাসপাতালে ইনজেকশনের পর অসুস্থ ৩০ রোগী’ শিরোনামে প্রকাশিত সংবাদটি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। এ বিষয়ে স্বতঃপ্রণোদিত অভিযোগ (সুয়োমোটো) গ্রহণ করে সংশ্লিষ্টদের আগামী ২৭ নভেম্বর মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দিয়েছে কমিশন।

বুধবার (১৬ অক্টোবর) এক প্রেস বিজ্ঞপ্তিতে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, এ ধরনের ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং এতে চিকিৎসাসেবা প্রার্থীদের মৌলিক মানবাধিকার লঙ্ঘিত হয়েছে।

তিনি আরও বলেন, রোগীর সেবায় ব্যবহৃত ওই ইনজেকশনগুলোতে ত্রুটি বা মেয়াদ উর্ত্তীণ ছিল কি-না কিংবা প্রয়োগের ক্ষেত্রে যথাযথ পদ্ধতি অবলম্বন করা হয়েছে কি-না তা খতিয়ে দেখা আবশ্যক। স্বাস্থ্যখাতে এ ধরনের ঘটনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

সুয়োমটোতে উল্লেখ রয়েছে, শেরপুর সদর হাসপাতালে বিভিন্ন রোগের সমস্যা নিয়ে ভর্তি হওয়া রোগীদের ইনজেকশন দেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় কমপক্ষে ৩০ রোগী অসুস্থ হয়ে পড়েছে বলে প্রত্যক্ষদর্শী ও রোগীর স্বজনরা জানান। গত ১৩ অক্টোবর রোববার রাত একটার দিকে এ ঘটনা ঘটে।

বর্ণিত প্রেক্ষাপটে কমিশন আদেশ করে যে, এ ঘটনায় অসুস্থদের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ ঝুঁকি নির্ণয়সহ সুষ্ঠু-তদন্তের মাধ্যমে ঘটনার যথাযথ কারণ উল্লেখ করে কমিশনে প্রতিবেদন দাখিলের জন্য সিভিল সার্জন, শেরপুরকে বলা হোক। আদেশের অনুলিপি জ্ঞাতার্থে সিনিয়র সচিব, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর এবং জেলা প্রশাসক, শেরপুর বরাবর পাঠানো হয়েছে। আগামী ২৭ নভেম্বরের মধ্যে প্রতিবেদনের জন্য ধার্য করা হয়েছে।

এসএম/এমএএইচ/এমএস