ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অন্তর্বর্তী সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী দক্ষিণ কোরিয়া

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১২ পিএম, ১৫ অক্টোবর ২০২৪

বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও উচ্চপর্যায়ে নিয়ে যেতে অন্তর্বর্তী সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া।

মঙ্গলবার (১৫ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক। পরে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বৈঠকে তারা বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহযোগিতা, তৈরি পোশাক খাত, ইপিএসের আওতায় কর্মী পাঠানো, জনগণের মধ্যে যোগাযোগ, রোহিঙ্গা ইস্যুসহ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

রাষ্ট্রদূত দু’দেশের চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করতে অন্তর্বর্তী সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। উপদেষ্টা নবগঠিত অন্তর্বর্তী সরকারের প্রতি ইতিবাচক মন্তব্য এবং দেশে শান্তি ও স্থিতিশীলতা পুনরুদ্ধারে সরকারের সক্ষমতার প্রতি আস্থা রাখার জন্য কোরিয়া সরকারকে ধন্যবাদ জানান।

উপদেষ্টা বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং দুই বন্ধুপ্রতীম দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণের সাম্প্রতিক ঊর্ধ্বমুখী প্রবণতার প্রতি সন্তোষ প্রকাশ করেন। তিনি বাংলাদেশে ক্রমাগত অন্যতম প্রধান বিদেশি বিনিয়োগকারী হওয়ার জন্য কোরিয়ার প্রশংসা করেন।

উভয়পক্ষ আন্তর্জাতিক অঙ্গনে ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখা, বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখা, মুক্ত বাণিজ্যের প্রচার এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিরুদ্ধে লড়াই করা এবং আন্তর্জাতিক ফোরামে একে অপরকে সমর্থন করার জন্য সন্তোষ প্রকাশ করেছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য কোরিয়া সরকারকে ধন্যবাদ জানান তৌহিদ হোসেন।

আইএইচআর/এমএএইচ/এমএস