ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডেঙ্গু নিয়ন্ত্রণে কোনো প্রকার গাফলতি কাম্য নয়: মানবাধিকার কমিশন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৩৬ এএম, ১৫ অক্টোবর ২০২৪

ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। ডেঙ্গু নিয়ন্ত্রণে কোনো প্রকার গাফলতি কাম্য নয় বলে উল্লেখ করে সংস্থাটি। সোমবার (১৪ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ কথা জানায় কমিশন।

এতে বলা হয়, ‘ডেঙ্গুর আরও ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা’ শিরোনামে প্রকাশিত সংবাদ জাতীয় মানবাধিকার কমিশনের নজরে এসেছে। প্রতিবেদনে উল্লেখ ছিল, বর্ষা আসতে না আসতে রাজধানীতে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশার উপদ্রব বাড়তে শুরু করেছে। সে সময়েই এডিস মশা দমন করা না হলে পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে বলে কীটতত্ত্ব বিশেষজ্ঞদের সূত্রে উল্লেখ ছিল। এ অবস্থায়, বর্ণিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কমিশনে প্রতিবেদন প্রেরণের জন্য প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা দক্ষিণ সিটি কপোরেশনকে বলা হয়েছে।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, প্রতিবছরই ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্য প্রাণহানির ঘটনা ঘটে এবং নাগরিক জীবনে আতঙ্ক দেখা যায়। পর্যবেক্ষণে লক্ষ্য করা যাচ্ছে এ বছর বিষয়টি প্রকটতর আকার ধারণ করেছে। যা অত্যন্ত উদ্বেগজনক।

তিনি আরও বলেন, সঠিক কর্মপদ্ধতি ও সমন্বিত কর্মপরিকল্পনার মাধ্যমে কার্যকরভাবে ডেঙ্গু নিয়ন্ত্রণ করার উদ্যোগ গ্রহণ করতে হবে। আগে থেকেই যথাযথ সতর্কতা ও কার্যক্রম গ্রহণ করলে ডেঙ্গু নিরসনে ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব। এ ক্ষেত্রে কোনোপ্রকার গাফলতির সুযোগ নেই।

এসএম/জেডএইচ/