ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

'ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ'র ওয়েবসাইট উন্মোচন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:৪৯ পিএম, ১৪ অক্টোবর ২০২৪

'ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ' এর ওয়েবসাইট ইমাবিডি (EMA-BD) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করছে। সম্প্রতি ওয়েবসাইটির উন্মোচন করা হয়।

অ্যাসোসিয়েশনের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সৈয়দ মুহাম্মাদ বাকেরের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও ডেলিগেশন প্রধান এইচ.ই. মাইকেল মিলার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মোহাম্মদ আশিকুর রহমান ও ইউরোপীয় ইউনিয়নের এশিয়া ডেস্কের শিক্ষা, যুব, ক্রীড়া ও সংস্কৃতি অধিদপ্তর-জেনারেল উন্নি কোভারনিউসভিক সাগবার্গ। এছাড়াও অ্যাসোসিয়েশনের সহকারীপ্রতিনিধি মাহমুদুল হাসান মৃদুলসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথির বক্তব্যে এইচ.ই. মাইকেল মিলার বলেন, ইমাবিডি শুধু বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য নয়, বরং ইউরোপের অংশগ্রহণকারীদের জন্যও ব্যাপক সুফল বয়ে আনে, যা আন্তঃসাংস্কৃতিক সম্পর্ক এবং বাংলাদেশের যুবসমাজকে উন্নয়নে অবদান রাখার ক্ষমতা বৃদ্ধি করতে সম্ভব হচ্ছে। বিশেষ অতিথি উন্নি কোভারনিউসভিক সাগবার্গ তার বক্তব্যের শুরুতে ইমাবিডির সামগ্রিক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং কার্যক্রম আরোও বেগবান করার জন্য উৎসাহ দেন। পাশাপাশি তিনি ইরাসমাস+ এর সঙ্গে তার অভিজ্ঞতা শেয়ার করেন এবং বাংলাদেশে উচ্চশিক্ষার সম্প্রচারে তাদের কার্যক্রম সম্পর্কে সংক্ষিপ্ত পর্যালোচনা উপস্থাপন করেন।

বিশেষ অতিথি আশিকুর রহমান তার বক্তব্যে ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশনের সামগ্রিক সহায়তার বিশেষ প্রসংশা করেন। তিনি বলেন, এই অনুষ্ঠান শুধুমাত্র ওয়েবসাইট উন্মোচন অনুষ্ঠান নয় এটি ইমাবিডি এবং সমগ্র বাংলাদেশের তরুণদের জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করবে। ভবিষ্যতে বাংলাদেশ ইরাসমাস বৃত্তি অর্জনে শীর্ষ দেশগুলোর মধ্যে একটি হবে। ইমা বিডি বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এরইমধ্যে চুক্তি স্বাক্ষর করার পরিকল্পনা করছে এবং তিনি এই প্রচেষ্টাকে এগিয়ে নিতে অ্যালামনাইদের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার পরামর্শ দেন।

অনুষ্ঠানের সঞ্চালক সৈয়দ মুহাম্মাদ বাকের তার বক্তব্যে ইমাবিডির লক্ষ্য, উদ্দেশ্য এবং সামগ্রিক কার্যক্রম সম্পর্কে জোর দেন। তিনি ইরাসমাস অ্যালামনাইদের মধ্যে যোগাযোগ বজায় রাখতে সংগঠনটির গুরুত্বপূর্ণ সেতুবন্ধনমূলক ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

অতিথিদের বক্তব্য শেষে ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশের আইটি ও সোশ্যাল মিডিয়ার উপ-সমন্বয়কারী ফাইরুজ আজীম আনুষ্ঠানিকভাবে নতুন ওয়েবসাইটটির উদ্বোধন করেন।

উল্লেখ্য, 'ইরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন বাংলাদেশ' ২০০৬ সালে প্রতিষ্ঠিত হয়ে দেশের শিক্ষার্থীদের আন্তর্জাতিক শিক্ষা কার্যক্রমে সংযুক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এএজেড/এসআইটি/জিকেএস