ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

লেবানন থেকে দেশে ফিরতে চান এক হাজার বাংলাদেশি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:২৮ পিএম, ০৯ অক্টোবর ২০২৪

যুদ্ধবিধ্বস্ত লেবানন থেকে আটকে পড়া বাংলাদেশিদের প্রত্যাবর্তনের লক্ষ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় একযোগে কাজ করছে। প্রাথমিকভাবে প্রায় এক হাজার অভিবাসীকর্মী দেশে ফিরতে ইচ্ছুক বলে জানা গেছে।

এরই মধ্যে পররাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব এবং বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালকের অংশগ্রহণে একটি আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জুম প্ল্যাটফর্মে মধ্যপ্রাচ্যে নিযুক্ত বাংলাদেশের মিশন প্রধানরা যুক্ত ছিলেন।

বুধবার (৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, লেবাননে আটকে পড়া বাংলাদেশিদের নিরাপদে প্রত্যাবর্তনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পররাষ্ট্র সচিব লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। সেখানে অবস্থানরত যেসব প্রবাসী বাংলাদেশি দেশে আসতে ইচ্ছুক নয় তাদের নিরাপত্তা নিশ্চিতকরণেও প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

এরই মধ্যে দূতাবাস থেকে ফিরে আসতে ইচ্ছুক বাংলাদেশিদের তালিকাভুক্ত হওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং প্রাথমিকভাবে প্রায় এক হাজার অভিবাসীকর্মী প্রত্যাবাসনে ইচ্ছুক বলে জানা গেছে।

লেবানন থেকে প্রত্যাবাসনে ইচ্ছুক বাংলাদেশিদের নিরাপদে ফিরিয়ে আনার লক্ষ্যে সরকার সংশ্লিষ্ট সবার সঙ্গে নিবিড় যোগাযোগ রেখে কাজ করছে।

আইএইচআর/এমআরএম/জেআইএম