ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গণপরিবহনের নীতি নির্ধারণে যাত্রী প্রতিনিধি নিশ্চিত করার দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৪ পিএম, ০৮ অক্টোবর ২০২৪

গণপরিবহনে যাত্রীদের সুযোগ-সুবিধা নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেলে ঢাকায় রেলপথ মন্ত্রণালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খানের সঙ্গে বৈঠকে এসব দাবি জানান সমিতির নেতারা।

এসময় যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয় উপদেষ্টাকে। স্মারকলিপিতে বলা হয়, সড়ক পরিবহনের প্রধানতম অংশীজন যাত্রী বা জনগণ, বাস মালিক সমিতি, শ্রমিক সংগঠন ও সরকার। জনসাধারণের নিরাপদ ও নির্বিঘ্ন যাতায়াত নিশ্চিত করা বাস মালিক সমিতি, পরিবহন শ্রমিক সংগঠন ও সরকারের অন্যতম প্রধান কাজ। এ কাজের একমাত্র রাজস্ব যোগানদাতা যাত্রী তথা দেশের জনগণ। অথচ সরকার যাত্রীসেবার জন্য নতুন নতুন প্রকল্প গ্রহণ, নতুন নতুন ব্রিজ, কালভার্ট, রাস্তাঘাট নির্মাণ ও মেরামত, বাসের ভাড়া নির্ধারণ, সড়ক নিরাপত্তায় নানান পদক্ষেপ গ্রহণসহ যাত্রীস্বার্থ সংশ্লিষ্ট সব সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বিগত সরকারের সময়ে বাস মালিক সমিতি, পরিবহন শ্রমিক সংগঠন ও সরকার মিলেমিশে করা হয়েছে। এতে পরিবহন খাতে নির্লজ্জ দলীয়করণ, চাদাঁবাজি, ধান্ধাবাজি, বিশৃঙ্খলা, অরাজকতা চরম আকার ধারণ করেছে।

এ থেকে বেরিয়ে আসতে সিদ্ধান্ত গ্রহণের প্রতিটি ফোরামে যাত্রী সংগঠন তথা জনসাধারণের প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবি জানান সংগঠনের নেতারা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী, উপদেষ্টা ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আবদুল হক, যাত্রী কল্যাণ সমিতির সহ-সভাপতি তাওহীদুল হক লিটন, প্রচার সম্পাদক মাহামুদুল হাসান রাসেল প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএমএ/এমএইচআর/এমএস