ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রাজউকের প্লট বরাদ্দে সব কোটা উঠিয়ে দেওয়া হোক: আদিলুর রহমান খান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সব কোটা উঠিয়ে লটারির মাধ্যমে প্লট জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়ার কথা জানিয়েছেন অন্তর্বর্তী সরকারের গৃহায়ন ও গণপূর্ত এবং শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা আদিলুর রহমান খান।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে রাজউক মিলনায়তনে এক আলোচনা সভায় এ কথা জানান তিনি। বিশ্ব বসতি দিবস-২০২৪ উপলক্ষে রাজউক এ আলোচনা সভার আয়োজন করে।

আদিলুর রহমান খান বলেন, রাজউকের সব কোটা উঠিয়ে লটারির মাধ্যমে প্লট জনগণের জন্য উন্মুক্ত করে দেওয়া হোক। আবার ঢাকার জমি কেনার ক্ষেত্রেও লটারি করা হোক। যারা বাংলাদেশ বদলে দেওয়ার কাজ করছেন, আমরা তাদের পাশে থাকবো। যেটুকু সময় পাবো সংস্কার শুরু করে যাবো।

রাজউকের প্লট বরাদ্দে সব কোটা উঠিয়ে দেওয়া হোক: আদিলুর রহমান খান

তিনি বলেন, গরিবের আবাসনের ব্যবস্থা করাটা সবার জন্য চ্যালেঞ্জ। আর তরুণদের সম্পৃক্ত করে নগর উন্নয়ন এখনই শুরু করা দরকার বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, রাজউকের জবাবদিহিতা আর স্বচ্ছতা লক্ষ্য করা যায়নি। রাজউকের বোর্ডে তরুণ-তরুণীদের সম্পৃক্ত করলে সমস্যা কোথায়। নতুন বাংলাদেশে অনেক চড়াই-উৎরাই পার করতে হবে। নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখিয়েছে তরুণ প্রজন্ম। তাদের বাদ দিয়ে ঢাকাকে বাসযোগ্য করা সম্ভব না বলেও জানান তিনি।

এ উপদেষ্টা আরও বলেন, বসতি মানে শুধু বাসা থাকবে তা নয়, বাসযোগ্য পরিবেশ থাকতে হবে। মেগাপ্রকল্প হলেই কী শুধু হবে মানুষের খেলার মাঠ প্রয়োজন।

এমএমএ/এমআরএম/এএসএম