ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকায় আইএসের পতাকা নিয়ে মিছিল, যা বললেন আইজিপি

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৬ পিএম, ০৭ অক্টোবর ২০২৪

তথাকথিত আইএসের পতাকা নিয়ে যারা ঝটিকা মিছিল করেছে এমন তিনজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম।

সোমবার (৭ অক্টোবর) দুপুরে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে শারদীয় দুর্গাপূজার নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গণঅভ্যুত্থানের পর বিভিন্ন কারাগার থেকে অনেক জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসী পালিয়ে গেছে। কিছু নিষিদ্ধ সংগঠন মিছিল করেছে, সোশ্যাল মিডিয়াতে অনেকেই দাবি করছে আইএসের পতাকা নিয়ে তারা মিছিল করছে।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে এক্ষেত্রে কোনো ঝুঁকি আছে কি না, জানতে চাইলে আইজিপি বলেন, যারা স্বাধীনভাবে মতামত তুলে ধরতে চায় সেটা ভিন্ন। সেগুলো আমরা দেখতে চাই। কিন্তু কেউ যদি জঙ্গি তৎপরতা চালায় কিংবা আইএসআইয়ের বা অন্য কোনো নিষিদ্ধ সংগঠনের ভাবাদর্শে চলে, সেটার কোনো সুযোগ নেই।

তিনি বলেন, এরই মধ্যে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের মিডিয়া সমন্বয়ককে গ্রেফতার করা হয়েছে। তথাকথিত পতাকা নিয়ে যারা ঝটিকা মিছিল করেছে এমন তিনজনকে গ্রেফতার করা হয়েছে। যারা নিষিদ্ধ সংগঠন, তাদের বিরুদ্ধে পুলিশের তৎপরতা অব্যাহত আছে।

জঙ্গি এবং শীর্ষ সন্ত্রাসীদের জামিন কার্যক্রম বিগত সরকারের সময়ের উল্লেখ করে আইজিপি বলেন, তারা কোনো কারণে বের হতে পারেনি। যারা বের হয়েছে তাদের বিষয়ে পুলিশের নজরদারি অব্যাহত আছে। কেউ যদি সন্ত্রাসী-জঙ্গি কার্যক্রমে জড়িত হয়ে পড়ে তাদের বাইরে আসার সুযোগ নেই, কারাগারে থাকতে হবে।

পূজামণ্ডপের সংখ্যা নিরাপত্তার কারণে কমে গেছে কি না জানতে চাইলে আইজিপি বলেন, কোনো কোনো অঞ্চলে বন্যার কারণে হয়তো উন্মুক্ত স্থানে মণ্ডপ হয়নি। তবে সেই সংখ্যাটি খুব কম। এবার সাড়ে ৩১ হাজারের বেশি মণ্ডপে পূজা উদযাপিত হবে। ঢাকায় এবার পূজামণ্ডপের সংখ্যা ৬টি বেড়েছে।

টিটি/এমএইচআর/জিকেএস